× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৫ ফেব্রুয়ারি ২০২১, বৃহস্পতিবার

কলকাতাসহ ভারতে ৪টি রাজধানী চান মমতা

বিশ্বজমিন

মানবজমিন ডিজিটাল
(১ মাস আগে) জানুয়ারি ২৩, ২০২১, শনিবার, ৬:৩৫ অপরাহ্ন

ভারতের রাজধানী একটি নয় চারটি হওয়া উচিত বলে মন্তব্য করেছেন পশ্চিম বঙ্গের (বাংলা) মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মজয়ন্তী উপলক্ষে শনিবার শ্যামবাজার থেকে রেড রোড পর্যন্ত দীর্ঘ পদযাত্রা করেন মুখ্যমন্ত্রী। মিছিলের শেষে বক্তৃতাও করেন তিনি। সেখানে এই দাবি তোলে বলেন, চার রাজধানীর একটি হওয়া উচিত কলকাতা। তিনি বলেন, ভারতের দক্ষিণ, উত্তর, পূর্ব এবং উত্তর-পূর্ব— এই চারটি প্রান্তে চারটি রাজধানী হোক। দিল্লিতে কী আছে? কেন একটা জায়গায় সংসদ সীমাবদ্ধ থাকবে? দেশে ৪ রাজধানীর পাশাপাশি সংসদের অধিবেশনেরও বিকেন্দ্রীকরণ দাবি করেন মমতা। তাঁর দাবি, ঘুরিয়ে ঘুরিয়ে চারটি জায়গায় অধিবেশন হোক। আমরা সকলের জন্য বলছি।
দৃষ্টিভঙ্গি বদলাতে হবে। ওয়ান লিডার, ওয়ান নেশনের মূল্য কী আছে?
নতুন ওই দাবির পিছনে যুক্তিও তুলে ধরে মমতা বলেন, ‘নেতাজির ভাবনাপ্রসূত যোজনা কমিশন তুলে দেয়া হয়েছে। এখন তৈরি হয়েছে নীতি আয়োগ। এখন কেন্দ্র আর রাজ্যের সঙ্গে কোনও বিষয়ে কথা বলে না। আলোচনা করে না। যুক্তরাষ্ট্রীয় কাঠামো ধ্বংস হয়ে গিয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Hafiz
২৫ জানুয়ারি ২০২১, সোমবার, ৪:৫০

ভারতবর্ষে ব্রিটিশদের ২০০ বৎসরের, ১৮০ বৎসরই কোলকাতা ছিল রাজধানী । বাংলাদেশ আর পশ্চিমবঙ্গই ছিল সবচেয়ে আভিজাত্যপূর্ণ অংশ । সেই সোনার বাংলার ঐতিহ্য আবার ফিরিয়ে আনো ।

অন্যান্য খবর