× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১ মার্চ ২০২১, সোমবার

রাশিয়ার করোনা ভ্যাকসিন অনুমোদন দিলো পাকিস্তান

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) জানুয়ারি ২৪, ২০২১, রবিবার, ৭:৫৯ অপরাহ্ন

রাশিয়ার করোনাভাইরাসের ভ্যাকসিন স্পুটনিক -৫ জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে পাকিস্তান। পাকিস্তান কর্তৃপক্ষ রাশিয়ার ভ্যাকসিন আমদানি ও বণ্টনে স্থানীয় একটি ফার্মাসিউটিক্যাল কোম্পানিকে অনুমতি দিয়েছে। দেশটির ফার্মাসিউটিক্যাল কোম্পানি এজিপি জানিয়েছে, তারাই একমাত্র কোম্পানি, যারা রাশিয়ার এই ভ্যাকসিন আমদানি ও বণ্টনের অনুমোদন পেয়েছে। গালফটুডের খবরে এক কর্মকর্তার বরাত দিয়ে রাশিয়ার ভ্যাকসিন অনুমোদন পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। ওই কর্মকর্তা জানিয়েছেন, তৃতীয় ভ্যাকসিন হিসেবে ¯পুটনিক-৫ জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে পাকিস্তানে। এর আগে আরো দুটি ভ্যাকসিনের জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে পাকিস্তান। গত সপ্তাহে অক্সফোর্ডের কোভিড-১৯ ভ্যাকসিন অনুমোদন দেয় দেশটি। এর কয়েকদিনের মধ্যেই অনুমোদন দেয়া হয় চীনের সিনোফার্মের ভ্যাকসিন।

চীনের কাছ থেকে উপহার হিসেবে সিনোফার্মের পাঁচ লাখ ডোজ করোনার ভ্যাকসিন পাওয়ার কথা রয়েছে পাকিস্তানের। দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি জানিয়েছেন, এ মাসের মধ্যেই এই ভ্যাকসিন আসবে। এছাড়া সিনোফার্মের আরো ১২ লাখ ডোজ ভ্যাকসিন ক্রয় করবে পাকিস্তান। ¯পুটনিক-৫ বিশ্বের প্রথম নিবন্ধন পাওয়া করোনার ভ্যাকসিন। তবে এখনো এর ট্রায়াল চলছে। এতে অংশ নিয়েছেন ৪০ হাজারের বেশি মানুষ। গত সপ্তাহে প্রথম ইউরোপীয় দেশ হিসেবে হাঙ্গেরি এই ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দেয়। পরে সংযুক্ত আরব আমিরাতও একই সিদ্ধান্ত জানায়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর