× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৬ মার্চ ২০২১, শনিবার

সিলেটে ভূমিহীনদের অবস্থান কর্মসূচি

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, সিলেট থেকে
২৫ জানুয়ারি ২০২১, সোমবার

আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে পুনর্বাসন ও সরকারি খাসজমি বন্দোবস্তের দাবিতে সিলেটের টুকেরবাজার ইউনিয়নের সুরমা নদী ভাঙনে ঘর-বাড়ি হারা সর্বস্বান্ত ভূমিহীন পরিবারের সদস্যরা অবস্থান কর্মসূচি পালন করেছেন। পরিবারের ছেলেমেয়ে, নারী-পুরুষ নিয়ে গতকাল বেলা ১১টা থেকে দুপুর ১টা ৩০ মিনিট পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করেন। এর আগে তারা নগরীতে মিছিল করেন। অবস্থান কর্মসূচিতে তারা বলেন, ‘আমরা সম্মেলিতভাবে খাসজমি বন্দোবস্তের দাবিতে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি সহকারে আবেদন করি। কিন্তু আজ পর্যন্ত আমাদের পক্ষে কোনো ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়নি। এর মধ্যে প্রধানমন্ত্রী সিলেট জেলাসহ সারা দেশে ভূমিহীনদের জন্য ‘স্বপ্ননীড়’ নামে প্রায় ৭০ হাজার পরিবারকে জমি ও ঘর হস্তান্তর করেছেন। কিন্তু আমাদের মতো অসহায় পরিবারগুলোর অসহায়ত্বের কোনো সুরাহা হয়নি।’ তারা বলেন, ‘আমরা অতি মানবেতরভাবে সিলেট-সুনামগঞ্জ রাস্তার পাশে অস্থায়ীভাবে ঝুপড়িঘর বানিয়ে বসবাস করার কারণে প্রতিনিয়ত বাস-ট্রাকের দুর্ঘটনায় শিশু, বৃদ্ধরা প্রাণ হারাচ্ছেন। প্রায় সময় ট্রাক, বাস আমাদের ঝুপড়িঘরে উল্টে পড়ছে।
প্রশাসন বারবার উচ্ছেদ হওয়ার নোটিশ দিচ্ছে। কিন্তু আমাদের আশ্রয় নেয়ার কোনো স্থান নেই বিধায় মৃত্যুর ঝুঁকি নিয়েই এখানে বসবাস করতে হচ্ছে।’ বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতি সিলেট সদর উপজেলা কমিটির আহ্বায়ক মো. ছত্তার মিয়ার সভাপতিত্বে ও রমজান আলী পটুর পরিচালনায় অবস্থান কর্মসূচিতে বক্তব্য রাখেন- ভূমিহীন পরিবারের অধিকার রক্ষার সংগ্রাম কমিটির আহ্বায়ক হুসাইন আহমদ লিটন, ভূমিহীন নেতা আক্তার হোসেন, খালেদ মিয়া, দুদু মিয়া, আলী আহমদ ও রেহানা বেগম প্রমুখ। অবস্থান কর্মসূচিতে ভূমিহীন পরিবারের দাবির প্রেক্ষিতে সংহতি জানিয়ে ও বাস্তবায়নের জন্য কর্তৃপক্ষকে দ্রুত ভূমিকা পালনের দাবি জানিয়ে বক্তব্য রাখেন সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি বিশিষ্ট আইনজীবী এমাদ উল্লাহ শহীদুল ইসলাম, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট সিলেট জেলার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শাহীন আলম, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলার ভারপ্রাপ্ত সভাপতি সুরুজ আলী, সাধারণ সম্পাদক মো. ছাদেক মিয়া, হোটেল শ্রমিক ইউনিয়ন সিলেট জেলার সহ-সাধারণ সম্পাদক আনছার আলী, জাতীয় ছাত্রদল সিলেট জেলার যুগ্ম আহ্বায়ক নাজমুল হোসেন, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ) সিলেট জেলার অন্যতম নেতা প্রণব জ্যোতিপাল প্রমুখ। অবস্থান কর্মসূচি চলা অবস্থায় পুনরায় জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর