× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৭ ফেব্রুয়ারি ২০২১, শনিবার

দারিদ্র্যের হার বেড়ে ৪২ শতাংশ হওয়ার তথ্য সঠিক নয়

অনলাইন

 অনলাইন ডেস্ক
(১ মাস আগে) জানুয়ারি ২৪, ২০২১, রবিবার, ৯:৫৬ অপরাহ্ন

দারিদ্র্যের হার বেড়ে ৪২ শতাংশ হয়েছে বলে এ বেসরকারি সংস্থা যে তথ্য দিয়েছে, তা কোনোভাবেই সঠিক নয় বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। রোববার ঢাকার এফডিসিতে ‘শিল্প খাতে করোনার অভিঘাত মোকাবিলায় সরকারি উদ্যোগ’ নিয়ে ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন পরিকল্পনামন্ত্রী। ডিবেট ফর ডেমোক্রেসি এ প্রতিযোগিতার আয়োজন করে। এর আগে শনিবার সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) নির্বাহী পরিচালক অধ্যাপক সেলিম রায়হান তাদের এক গবেষণা জরিপের তথ্য তুলে ধরে বলেছিলেন, করোনাভাইরাস মহামারির অর্থনৈতিক প্রতিঘাতে দুই বছরের মধ্যে বাংলাদেশের দারিদ্র্যের হার দ্বিগুণ বেড়ে ৪২ শতাংশ হয়েছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ২০১৬ সালে দেশে দারিদ্র্যের হার ২৪ দশমিক ৩০ শতাংশ দেখিয়েছিল। তার উপর ভিত্তি করে ২০১৮ সালে সানেমের গবেষণায় দারিদ্র্যের হার ২১ দশমিক ৬০ শতাংশে নামার তথ্যও জানান তিনি। এ দাবি প্রত্যাখ্যান করে পরিকল্পনা মন্ত্রী বলেন, প্রণোদনা প্যাকেজসহ সরকারের নানা পদক্ষেপের কারণে দেশের অর্থনীতি প্রায় আগের অবস্থায় ফিরে এসেছে। তিনি বলেন, আমরা পরিকল্পনা মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি ‘ধারণা জরিপ’ করেছি।
তাতে দেখা গেছে, দেশে বর্তমানে দারিদ্র্যের হার ২২ থেকে ২৩ শতাংশের মধ্যে। তাই সানেমের তথ্য মেনে নিতে পারছি না।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
shohid sadik
২৫ জানুয়ারি ২০২১, সোমবার, ৪:০৭

Government had given a lot, one time 2500tk per head as special corona package. For a year........... Definitely a lots!

Tarequr rahman baksh
২৪ জানুয়ারি ২০২১, রবিবার, ৮:৩১

মাননীয় মন্ত্রী মহোদয় কে অনুরোধ করছি, আপনি গভীর মনোযোগ সহকারে খুজেন, দারিদ্র্যের পরিমান আরও বেশি পাবেন বলে আমার মনে হয়।

Mohammed Nazrul Isla
২৫ জানুয়ারি ২০২১, সোমবার, ৭:২৬

Thank you very much for your rejoinder and protest for such unfounded reporting. Thank you once again.

বাহাউদ্দীন বাবলু
২৪ জানুয়ারি ২০২১, রবিবার, ৫:৩৫

এই তথ্যই সঠিক।

Mohammad hossain
২৪ জানুয়ারি ২০২১, রবিবার, ১০:২০

Only awami truth nothing else?????

Md. Shahid ullah
২৪ জানুয়ারি ২০২১, রবিবার, ১১:১১

প্রণোদনা, কৃষি সহায়তা কোন ডাকাতদের পকেটে যাচ্ছে সেটা আগে তদন্ত করুন।

অন্যান্য খবর