× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৮ ফেব্রুয়ারি ২০২১, রবিবার

ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে ইইউর হুঁশিয়ারি

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) জানুয়ারি ২৬, ২০২১, মঙ্গলবার, ৮:৫৭ অপরাহ্ন

করোনাভাইরাসের ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে প্রতিশ্রুত ভ্যাকসিন সরবরাহ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। এস্ট্রাজেনেকা এবং ফাইজার উভয়েই জানিয়েছে, উৎপাদনে ঝামেলা হওয়ার মানে হচ্ছে, তারা প্রতিশ্রুত পরিমাণ ভ্যাকসিন সরবরাহ করতে পারবে না। এমতাবস্থায় ইইউ হুঁশিয়ারি দিয়ে জানিয়েছে, এমনটি হলে তারা তাদের সীমানায় উৎপাদিত ভ্যাকসিন রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করবে। এ খবর দিয়েছে বিবিসি।

এদিকে জার্মানির স্বাস্থ্যমন্ত্রী ভ্যাকসিনের বৈষম্যহীন বিতরণ নিশ্চিতের আহ্বান জানিয়েছেন। আবার বৃটেনের ভ্যাকসিন মন্ত্রীও ভ্যাকসিন জাতীয়তাবাদের ভয়াবহ পরিণতির বিষয়ে সাবধান করেছেন। এস্ট্রাজেনেকার ভ্যাকসিন উৎপাদিত হচ্ছে বৃটেনেই। তবে বৃটেনে যে ফাইজারের ভ্যাকসিন আসছে তা সরবরাহ করা হচ্ছে বেলজিয়ান প্লান্ট থেকে।

গত সপ্তাহে এস্ট্রাজেনেকা ইইউকে জানিয়েছে, তারা পূর্ব ঘোষিত সময়ের মধ্যে নির্ধারিত ভ্যাকসিন সরবরাহ করতে পারছে না।
ফাইজারও একই কথা জানিয়েছে। উভয় কোম্পানিই কারণ হিসেবে তাদের উৎপাদনে সমস্যা দেখা দিয়েছে বলে জানিয়েছে। এর জবাবে ইইউ স্বাস্থ্য কমিশনাল স্টেলা কিরিয়াকাইডস বলেন, যে কোম্পানিগুলো ইউরোপীয় ইউনিয়নভুক্ত অঞ্চলের মধ্যে বসে ভ্যাকসিন উৎপাদন করছে তাদেরকে বাইরে কোথাও ভ্যাকসিন রপ্তানি করতে হলে অনুমতি নিতে হবে। ইইউ তার অন্তর্ভুক্ত অঞ্চলের মানুষদের বাঁচাতে যা যা করা দরকার তাই করবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
মাছুম
২৬ জানুয়ারি ২০২১, মঙ্গলবার, ১১:০১

সঠিক সিদ্ধান্ত ।

অন্যান্য খবর