× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৮ ফেব্রুয়ারি ২০২১, রবিবার
১এমডিবি দুর্নীতি

গোল্ডম্যান স্যাশের প্রধান নির্বাহীর এক কোটি ডলার বেতন কর্তন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) জানুয়ারি ২৭, ২০২১, বুধবার, ১:৩১ অপরাহ্ন

মালয়েশিয়ায় ১এমডিবি দুর্নীতিতে জড়িত থাকায় গোল্ডম্যান স্যাশে’র প্রধান নির্বাহী কর্মকর্তা ডেভিড সলোমনের এক কোটি ডলার বেতন কর্তন করা হবে। মালয়েশিয়া সরকারের বিনিয়োগ বিষয়ক একটি তহবিলের নাম ১এমডিবি। কিন্তু ভয়াবহ দুর্নীতির কারণে এই ফান্ড থেকে কয়েক শত কোটি ডলার লাপাত্তা হয়েছে। এর সঙ্গে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক জড়িত বলে তথ্যপ্রমাণ পাওয়া যায়। এ জন্য তাকে ১২ বছরের জেল দেয়া হয়েছে। তবে এ আদেশের বিরুদ্ধে তিনি আপিল করেছেন। অভিযোগ আছে নাজিব রাজাকের এসব দুর্নীতির সঙ্গে গোল্ডম্যান স্যাশে জড়িত। কিন্তু এই জড়িত থাকার অভিযোগকে তারা প্রাতিষ্ঠানিক ব্যর্থতা বলে উল্লেখ করেছে।
উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের বহুজাতিক একটি ব্যাংক হলো গোল্ডম্যান স্যাশে। ১এমডিবি’র ৬৫০ কোটি ডলারের তহবিল সংগ্রহের জন্য বিনিয়োগকারীদের কাছে বন্ড বিক্রি করতে সহায়তা করেছিল গোল্ডম্যান স্যাশে। এ প্রক্রিয়ায় বিপুল পরিমাণ অর্থ চুরি করা হয়েছে। প্রসিকিউটাররা অভিযোগ করেছেন যে, ১এমডিবি এবং এই প্রতারণার উপদেষ্টা জো লো’র মধ্যে চুক্তির বিষয়ে জানানো সত্ত্বেও গোল্ডম্যান স্যাশের নির্বাহীরা তাতে কোনো পাত্তাই দেননি। এই কেলেঙ্কারিতে গোল্ডম্যান স্যাশের দু’জন ব্যাংকারকে ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত করা হয়েছে। মঙ্গলবার গোল্ডম্যান স্যাশে থেকে বলা হয়েছে, এই দুর্নীতিতে জড়িত ডেভিড সলোমন। তাই তার বেতন থেকে এক কোটি ডলারের বেশি কাটা উচিত ছিল। তবে তার বেতন কর্তনের এই সিদ্ধান্ত পরিচালক পরিষদের বৈঠকে নেয়া হয়েছে। এতে বলা হয়েছে, ২০২০ সালে তার বেতন কমিয়ে এক কোটি ৭৫ লাখ ডলার করা হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর