× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৫ মার্চ ২০২১, শুক্রবার

প্রতিভা বনাম হুমকি

অনলাইন

নিজস্ব সংবাদদাতা
(১ মাস আগে) জানুয়ারি ২৭, ২০২১, বুধবার, ২:২৯ অপরাহ্ন

তার প্রতিভাই হয়তো তাকে সকলের চক্ষুশূল করেছে। কলোম্বিয়ার ফ্রান্সসিসকো ভেরা এখন প্রবল সঙ্কটে। বিবিসি সূত্রে খবর, ১১ বছরের এই খুদে ছেলেটি বিশ্বের সবথেকে খুদে পরিবেশবিদ। কোভিড পরবর্তী পর্বে ভেরা বর্তমানে তার নিজের দেশে শিশুদের শিক্ষার ওপর কাজ করছে। আর এখানেই সমস্যা তৈরি হয়েছে। তাকে মৃত্যুর হুমকি দেয়া হয়েছে। শিশু শিক্ষায় সঠিক পরিচর্যার কথা বলতে গিয়ে এবার বেকায়দার পড়েছে ভেরা। তাকে টুইট করে মৃত্যুর হুমকি দেয়া হয়েছে।
এরপরই তার নিরাপত্তা নিয়ে বাড়তি সতর্ক হয়েছে কলোম্বিয়া সরকার। কলোম্বিয়াতে তার কাজের জন্য ইতিমধ্যেই যথেষ্ট প্রশংসা কুড়িয়েছে ভেরা। তবে কারা এমন খুদে প্রতিভাকে প্রাণে মেরে ফেলার হুমকি দিয়েছে তা নিয়ে চিন্তায় কলোম্বিয়া প্রশাসন। বিবিসিকে দেয়া একটি সাক্ষাৎকারে ভেরা জানিয়েছে তাকে যে কায়দায় হুমকি দেওয়া হয়েছে তাতে সে কিছুটা হলেও বিচলিত। এর আগেও কলোম্বিয়াতে মানবিক অধিকার নিয়ে সে কথা বলেছিল। তখন তাকে এই ধরনের হুমকি দেয়া হয়নি। যদিও কলোম্বিয়ার একটি সম্প্রদায়ের মতে, এই ধরনের হুমকি তাদের দেশে প্রতিনিয়ত দেওয়া হয় এবং প্রশাসন এ বিষযে কোনো পদক্ষেপ গ্রহণ করেন না। কলোম্বিয়ার মানবাধিকার ইতিমধ্যেই ভেরার পাশে দাড়িয়েছে। তারা প্রশাসনকে এ বিষয়ে সঠিক পদক্ষেপ এবং তদন্ত করার ডাক দিয়েছে। ভেরা জানিয়েছে এই হুমকি এড়িয়ে সে নিজের কাজ করতে চায়। তার কাজের সমালোচনা করাই হয়তো মানুষের ধর্ম। কিন্তু তা তোয়াক্কা না করে নিজের কাজে অবিচল থাকতে চায় ভেরা। ভেরা জানিয়েছে, ছয় বছর বয়সের সময় থেকেই নিজের পরিবারের অশান্তির বিরুদ্ধে সে সরব হযেছিল। সেই থেকেই তার প্রতিবাদ করা শুরু। প্রকৃতিকে সে ভালবাসে। তাই নিজেকে পরিবেশবিদ হিসাবে গড়ে তোলার শপথ সে আগেই নিয়েছিল। এবারেও কোনো ধরনের হুমকি সে মেনে নেবে না।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর