× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৭ এপ্রিল ২০২১, শনিবার

ভারতের ৯টি রাজ্যে হিন্দুদের সংখ্যালঘু ঘোষণার দাবি জানিয়ে মামলা সুপ্রিম কোর্টে

ভারত

বিশেষ সংবাদদাতা, কলকাতা
(২ মাস আগে) ফেব্রুয়ারি ১০, ২০২১, বুধবার, ১১:৫১ অপরাহ্ন

সংখ্যালঘু হওয়া সত্ত্বেও ভারতের ৯টি রাজ্যে হিন্দুরা সংখ্যালঘুর মর্যাদা বা তাদের প্রাপ্ত সুযোগ-সুবিধা পাচ্ছে না। তাই ৯টি রাজ্যে হিন্দুদের সরকারিভাবে সংখ্যালঘু ঘোষণা করা হোক।  বিজেপি নেতা অশ্বিনী উপাধ্যায়ের করা মামলাটি বিভিন্ন হাইকোর্ট ঘুরে এসে পৌঁছেছে  সুপ্রিম কোর্টে।  আবেদনে বলা হয়েছে যে, ১৯৯২ সালে ন্যাশনাল কমিশন অন মাইনোরিটি  অ্যাক্ট- এ  সংখ্যালঘুদের জন্য যে সুযোগ সুবিধা নির্ধারণ করা হয়েছে তার থেকে হিন্দুরা বঞ্চিত হচ্ছে।  কমিশন মুসলিম,  বৌদ্ধ,  খ্রিষ্টান,  জৈন ও শিখদের সংখ্যালঘু বলে চিহ্নিত করেছে।  এরা সংখ্যালঘু হিসাবে সব সুবিধা পাছে। হিন্দুরা বঞ্চিত হচ্ছে।  যে ৯টি রাজ্যে হিন্দুরা সংখ্যালঘু  বলে সুপ্রিম কোর্টকে জানানো হয়েছে,  সেগুলো হলো-   লাদাখ,  মিজোরাম,  লাক্ষাদ্বীপ,  কাশ্মীর,  নাগাল্যান্ড, পাঞ্জাব,  অরুণাচল প্রদেশ ও  মনিপুর।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
নীপাঞ্জন গুপ্ত
১১ ফেব্রুয়ারি ২০২১, বৃহস্পতিবার, ৮:৫৪

sdd-ভাই, মনিপুরে খাসিয়ারা থাকেনা । মনিপুরের উপত্যকা অঞ্চলে হিন্দু মৈথীরা থাকে, আর উত্তরের পাহাড়ে ক্রিশ্চান নাগারা , দক্ষিণের পাহাড়ে ক্রিশ্চান কুকিরা থাকেন ।

sdd
১১ ফেব্রুয়ারি ২০২১, বৃহস্পতিবার, ৬:৩৭

মণিপুরীদের বেশিরভাগই হিন্দু। সম্ভবত খাসিয়া-প্রভৃতি উপজাতি অধ্যুষিত মেঘালয়ের পরিবর্তে মনিপুর ভুলক্রমে ছাপা হয়েছে।

Kazi
১০ ফেব্রুয়ারি ২০২১, বুধবার, ১:১৫

সংখ্যালঘু সাধারণত দেশ ব্যাপী বিবেচনায় নির্ধারণ করা হয়। এখন রাজ্য ভিত্তিক বিবেচনায় নির্ধারণ করলে কিছু দিন পর হয়ত দাবী উঠবে পঞ্চায়েত্ ভিত্তিতে নির্ধারণ করতে। তখন কি হবে।

অন্যান্য খবর