× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২১ সেপ্টেম্বর ২০২১, মঙ্গলবার , ৬ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১২ সফর ১৪৪৩ হিঃ

করোনার টিকা নারীর সন্তান জন্মদানের ক্ষমতা নষ্ট করে না

শরীর ও মন

মানবজমিন ডেস্ক
১৩ ফেব্রুয়ারি ২০২১, শনিবার

করোনা ভাইরাসের টিকা নারীদের উর্বরতা ক্ষমতা বা প্রজনন ক্ষমতা কমিয়ে দেয় বলে যে ধারনা প্রচলিত আছে, তার পক্ষে কোনো প্রমাণ পাওয়া যায়নি। এ বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার আছে যে, এই টিকা নারীর প্রজনন ক্ষমতা কমিয়ে দেয়। এর জবাবে বিশেষজ্ঞ চিকিৎসকরা ওই মন্তব্য করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে এরই মধ্যে একটি ভুল তথ্য ছড়িয়ে দেয়া হয়েছে। তাতে বলা হয়েছে, ফাইজারের টিকা নারীর উর্বরতা নষ্ট করে অথবা মায়ের সঙ্গে সন্তান যে প্লাসেন্টা নামের নাড়ির সঙ্গে যুক্ত থাকে তার ক্ষতি করে। কিংস কলেজ লন্ডনের গাইনি বিষয়ক প্রফেসর এবং রয়েল কলেজ অব অবস্টেট্রিসিয়ানস অ্যান্ড গাইনোকলোজিস্টস-এর মুখপাত্র লুসি চ্যাপেল বলেছেন, এমন কোনো জৈববৈজ্ঞানিক উপাদান এই টিকায় নেই, যা আপনার উর্বরতায় ক্ষতি করতে পারে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। এতে বলা হয়েছে, এই টিকা শরীরে প্রয়োগ করার পর সে পুরো শরীরে একটি বার্তা দেয়।
সেই বার্তায় করোনা ভাইরাসের ‘স্পাইকের’ বিরুদ্ধে ক্ষতিকর ছোট্ট ছোট্ট ফ্রাগমেন্ট তৈরি করে। এটি মানব শরীরের জন্য ক্ষতিকর নয়। এর ফলে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরো বাড়িয়ে তোলে। তৈরি করে এন্টিবডি। অন্যদিকে শ্বেত রক্তকণিকা এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে। এর ফলে আপনার শরীরে নতুন কোনো ভাইরাস প্রবেশ করতে দেয় না। এবং আপনার প্রজনন প্রক্রিয়াকে আক্রান্ত করে না। এমন বার্তা যেসব উপাদান তৈরি করে শরীরে তাদেরকে বলা হয় ‘ম্যাসেঞ্জার পার্টিক্যালস’। এগুলোর জীবন খুবই সংক্ষিপ্ত। এরা বার্তা পৌঁছে দেয়ার পর পরই ধ্বংস হয়ে যায়। এ জন্য ফাইজারের টিকা সংরক্ষণ করতে হয় অত্যন্ত সতর্কতার সঙ্গে।
মানুষের প্রজনন স্বাস্থ্যের ওপর এই টিকা কোনো প্রভাব ফেলে বলে মনে করেন না ইউনিভার্সিটি অব লিডসের ভাইরাস বিশেষজ্ঞ প্রফেসর নিকোলা স্টোনহাউজ। তবে এর আগে লোকজন প্রথমদিককার একটি তথ্য সামনে নিয়ে এসেছে। প্রথম দিকে বৃটিশ সরকার বলেছিল, ফাইজারের টিকা উর্বরা শক্তির ওপর কোনো ক্ষতিকর প্রভাব ফেলবে কিনা তা তাদের জানা নেই। কিন্তু পরে সেই বার্তা সংশোধন করা হয়েছে। বলা হয়েছে, কোনো প্রাণির ওপর পরীক্ষায় প্রজনন ব্যবস্থায় ক্ষতি করে এই টিকা এমন প্রমাণ পাওয়া যায়নি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর