× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ২১ এপ্রিল ২০২১, বুধবার

সঠিক সময়ে জম্মু-কাশ্মীরের মর্যাদা ফেরানো হবে, এসব নিয়ে রাজনীতি নয়ঃ অমিত শাহ

ভারত


(২ মাস আগে) ফেব্রুয়ারি ১৩, ২০২১, শনিবার, ৭:৪২ অপরাহ্ন

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন, সঠিক সময়ে জম্মু-কাশ্মীর রাজ্যের মর্যাদা ফেরানো হবে। সরকার সে ব্যাপারে সদা সচেষ্ট। শনিবার লোকসভায় জম্মু-কাশ্মীর পুনর্গঠন বিল পেশ করার সময় অমিত শাহ একথা বলেছেন বলে হিন্দুস্তান টাইমস, ইন্ডিয়ান এক্সপ্রেসসহ বিভিন্ন পত্রিকার খবরে বলা হয়েছে।

এই বিলের সঙ্গে জম্মু-কাশ্মীর রাজ্যের মর্যাদার কোনও সম্পর্ক নেই জানিয়ে ভারতের সংসদের নিম্নকক্ষে শাহ বলেন, 'অনেক সাংসদ বলেছেন, এই বিলটি পেশ করার মানে হলো জম্মু-কাশ্মীরকে আর রাজ্যের মর্যাদা দেয়া হবে না। আমি বিলটি পেশ করেছি, এবং আমি স্পষ্ট করে জানাচ্ছি এর উদ্দেশ্য কী। এখানে কোথাও লেখা নেই, জম্মু-কাশ্মীর রাজ্যের মর্যাদা ফেরানো হবে না। কোথা থেকে এ ব্যাপারে নিশ্চিত হচ্ছেন আপনারা? আমি আবারও বলছি, এই বিলের সঙ্গে তার কোনও সম্পর্ক নেই। রাজ্যের মর্যাদা সঠিক সময়ে ফেরানো হবে।”

উল্লেখ্য, ২০১৯ সালের ৫ই আগস্ট সংবিধানের ৩৭০ ধারা প্রত্যাহার করেছিল কেন্দ্র। তার ফলে জম্মু ও কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা রদ হয়ে যায়।
সঙ্গে জম্মু ও কাশ্মীরকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয়।

অমিত শাহের দাবি, তারপর থেকে দুই কেন্দ্রশাসিত অঞ্চলে উন্নয়নের গতি ত্বরান্বিত হয়েছে। বিরোধীদের আক্রমণ করে তিনি বলেন, 'জম্মু ও কাশ্মীর এবং লাদাখের বিষয়ে রাজনীতি করবেন না। যদি আপনারা রাজনৈতিক লড়াই চান, তাহলে রিংয়ে আসুন এবং প্রতিদ্বন্দ্বিতা করুন। এটা আমাদের দেশের সংবেদনশীল এলাকা।'

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর