× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৩ এপ্রিল ২০২১, মঙ্গলবার

আল্টিমেটাম শেষে ফের উত্তাল বরিশাল বিশ্ববিদ্যালয়

শিক্ষাঙ্গন

ববি প্রতিনিধি
(১ মাস আগে) ফেব্রুয়ারি ১৯, ২০২১, শুক্রবার, ৬:২৯ অপরাহ্ন

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের প্রতিশ্রুতি অনুযায়ী শিক্ষার্থীদের উপর মধ্যরাতে নৃশংস হামলার ৪৮ ঘণ্টা অতিবাহিত হলেও  হামলাকারীদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তিসহ পূর্বঘোষিত তিমদফা দাবি আদায় না হওয়ায় তৃতীয় দিনের মতো আন্দোলন কর্মসূচি অব্যাহত রেখেছেন শিক্ষার্থীরা।

আজ ১৯শে ফেব্রুয়ারি, শুক্রবার বিকাল ৫ টায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে অবস্থান নিয়ে একটি বিক্ষোভ মিছিল বের করে শিক্ষার্থীরা। মিছিল শেষে বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা। বর্তমানে বরিশাল থেকে দক্ষিণাঞ্চল বিচ্ছিন্ন রয়েছে।

এ বিষয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জিদান বলেন, আমাদের দেয়া ৪৮ ঘণ্টার আল্টিমেটাম শেষ হয়েছে। হামলাকারীদের নাম বলার পরেও এখনো কাউকে গ্রেপ্তার করেনি পুলিশ। তাই আমরা আজকে আবারো আন্দোলনের ডাক দিয়েছি।

শেষ খবর পাওয়া পর্যন্ত বরিশাল বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকা উত্তাল রয়েছে এবং সন্ধ্যায় একটি মশাল মিছিল বের হওয়ার কথা রয়েছে।

এ বিষয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সুব্রত কুমার দাস'কে বারবার ফোন দিলেও পাওয়া যায় নি।

প্রসঙ্গত, গতকাল ১৬ই ফেব্রুয়ারি মঙ্গলবার বাস শ্রমিক রফিক কর্তৃক বরিশাল বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীকে নির্যাতন ও ছুরিকাঘাতের ঘটনাকে কেন্দ্র করে বিক্ষোভ ও ঢাকা-পটুয়াখালী সড়ক   অবরোধ করে শিক্ষার্থীরা। পরে পরিস্থিতি সামাল দিতে অভিযুক্ত রফিক'কে গ্রেফতার করে পুলিশ।
তারই জের ধরে গত ১৭ই ফেব্রুয়ারি মধ্যরাতে শিক্ষার্থীদের মেসে ঢুকে হামলা চালায় দূর্বৃত্তরা। এতে ১৩ শিক্ষার্থী গুরুতর আহত হন। পরবর্তীতে ঐ দিন শিক্ষার্থীরা তাদের সার্বিক নিরাপত্তা নিশ্চিতকরণ,  হামলাকারীদের গ্রফতারসহ ৩ দফা দাবি জানিয়ে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে আন্দোলন কর্মসূচি স্থগিত করেন।

পরবর্তীতে গত ১৮ই ফেব্রুয়ারি, বৃহস্পতিবার রাত সাড়ে ৮ ঘটিকায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের গ্রাউন্ড ফ্লোরে হামলার মদদদাতা হিসেবে বরিশাল মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জাহিদুর রহমান মনির মোল্লা এবং শ্রমবিষয়ক সম্পাদক ও বরিশাল-পটুয়াখালী বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাওছার হোসেন শিপন এবং মানিক এই তিন জনের নাম প্রকাশ করে গ্রেপ্তারের দাবি জানান। হামলার বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে বরিশাল কোতয়ালী মডেল থানায় একটি মামলা দায়ের করলেও এখনো কাউকে গ্রেপ্তার করেনি পুলিশ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর