× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১২ এপ্রিল ২০২১, সোমবার

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিতে ইইউ’র প্রতি আহ্বান জার্মানির

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক
২৩ ফেব্রুয়ারি ২০২১, মঙ্গলবার

 রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সমালোচক অ্যালেক্সি নাভালনির জেল দেয়া এবং গণতন্ত্রপন্থিদের বিরুদ্ধে দমনপীড়নের জন্য দায়ী রাশিয়ান কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিতে চায় জার্মানি। এ জন্য জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস সোমবার ইউরোপিয়ান ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীদের পক্ষ থেকে সবুজ সংকেত প্রত্যাশা করেছেন। বার্লিনের ডাকে রাশিয়ার বিরুদ্ধে আগামী মাসে ২৭ জাতির ইউরোপিয়ান ইউনিয়নের নিষেধাজ্ঞার পথ করে দিতে পারে। এটা পুতিনের জন্য একটি বার্তা হিসেবে দেখা উচিত বলে মন্তব্য করেছে ইউরোপিয়ান ইউনিয়ন। এতে যে প্রত্যাশা করা হচ্ছে তা হলো, রাশিয়ায় বিতর্ক এবং প্রতিবাদ বিক্ষোভ করার অনুমতি দিতে হবে। হেইকো মাস বলেছেন, আমি আরো একটি নিষেধাজ্ঞা দেয়ার প্রস্তুতির পক্ষে। এই নিষেধাজ্ঞার তালিকায় থাকবে সুনির্দিষ্ট কিছু ব্যক্তি। হেইকো মাস ব্রাসেলস পৌঁছে এ কথা বলেন।
তিনি বলেন, চাপ দেয়ার জন্য নিষেধাজ্ঞা দিতে হবে। কারণ, নাভালনিকে শুধু জেলেই রাখা হয়নি। একই সঙ্গে তাকে লেবারদের একটি ক্যাম্পে রাখা হয়েছে। কূটনীতিকরা প্রত্যাশা করছেন আগামী মাস থেকে পুতিনের মিত্রদের বিরুদ্ধে ইউরোপিয়ান ইউনিয়ন ভ্রমণ নিষেধাজ্ঞা দেবে এবং তাদের সম্পদ জব্দ করবে। ইউরোপিয়ান ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীদের একটি গ্রুপ রোববার ব্রাসেলসে নাভালনির চিফ অব স্টাফ লিওনিদ ভোলকভের সঙ্গে সাক্ষাৎ করেছেন, যাতে তারা রাশিয়ার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে পারেন। এমনিতেই ক্রাইমিয়া দখলের কারণে ২০১৪ সাল থেকে পশ্চিমাদের অর্থনৈতিক নিষেধাজ্ঞার অধীনে রয়েছে রাশিয়া।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর