× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৮ ফেব্রুয়ারি ২০২১, রবিবার

আইপিএলে অজিদের বিজ্ঞাপনে সিএ’র বিধিনিষেধ

খেলা

স্পোর্টস ডেস্ক
২৩ ফেব্রুয়ারি ২০২১, মঙ্গলবার

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) চলাকালে বিদেশি ক্রিকেটারদের নিয়ে বেশ চটকদার বিজ্ঞাপন তৈরি করার প্রথাটা বেশ পুরনো। হিন্দি ভাষায় মজাদার টেলিভিশন বিজ্ঞাপনে হরহামেশাই দেখা যায় ওয়ার্নার-স্মিথদের। তবে এবারের আসর শুরুর আগে খেলোয়াড়দের বিজ্ঞাপনে কিছু বিধিনিষেধ জারি করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।
আইপিএলের ১৪তম আসরে অংশ নেবেন অস্ট্রেলিয়ার মোট ২১ জন খেলোয়াড়। বরাবরের মতোই আকর্ষণের কেন্দ্র বিন্দুতেই রয়েছেন অজিরা। যার জন্য আন্তর্জাতিক সূচিও এড়িয়ে যায় অস্ট্রেলিয়া।
সিএ জানায়, আইপিএল চলাকালে অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা নির্দিষ্ট কিছু দ্রব্য বা বিষয়ের বিজ্ঞাপনে অংশ নিতে পারবেন না। এগুলো হলো- জুয়া, ফাস্ট ফুড, অ্যালকোহল ও তামাক।
আইপিএল একাধিক দলের সাথে যুক্ত আছে এমন প্রতিষ্ঠান। তবে এমন প্রতিষ্ঠানের বিজ্ঞাপনে অজিদের অংশগ্রহণ চায় না অস্ট্রেলিয়ার বোর্ড।
সেক্ষেত্রে দলীয় ছবি কেমন হবে তাও উল্লেখ করে দেয়া হয়েছে।
সিএর পক্ষ থেকে নির্দেশনা দেয়া হয়েছে, ভারতের প্রিন্ট মিডিয়াতে প্রচারের জন্য দলের এমন পণ্যের স্পন্সররা ক্রিকেটারদের ছবি প্রচার করতে পারবেন, তবে সেক্ষত্রে তা হতে হবে পুরো দলের ছবি। কোনো ক্রিকেটারের পৃথক ছবি প্রচার করা যাবে না। অ্যালকোহল, ফাস্ট ফুড, তামাকজাত পণ্য ও জুয়ার কোনো প্রতিষ্ঠানের বিজ্ঞাপনে অংশ নিতে পারবেন না অস্ট্রেলিয়া ক্রিকেটাররা।
সিএর নির্দেশনা মোতাবেক, অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লীগের একই দলের কিংবা রাজ্য চুক্তিতে থাকা দুই খেলোয়াড় একই বিজ্ঞাপনে অংশ নিতে পারবেন না।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর