× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৮ ফেব্রুয়ারি ২০২১, রবিবার

অস্ট্রেলিয়াকে আবার ‘বন্ধু’ করেছে ফেসবুক

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৪ দিন আগে) ফেব্রুয়ারি ২৩, ২০২১, মঙ্গলবার, ৪:০৩ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: ৭:৩৫ অপরাহ্ন

প্রস্তাবিত আইন নিয়ে সরকারের সঙ্গে সমঝোতার পর অস্ট্রেলিয়ার খবরভিত্তিক পেইজ পুনঃস্থাপন করেছে ফেসবুক কর্তৃপক্ষ। বার্তা সংস্থা রয়টার্স বলেছে, কয়েকদিন বন্ধ রাখার পর এ সংক্রান্ত এই পেইজ আবার চালু করা হয়েছে মঙ্গলবার। প্রস্তাবিত আইনে খবর বিষয়ক কন্টেন্ট প্রচার বা শেয়ার দেয়ার ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষতে অর্থ পরিশোধের কথা বলা হয়েছে। এ নিয়ে অস্ট্রেলিয়া সরকার এবং সামাজিক যোগাযোগ বিষয়ক এই জায়ান্ট গ্রুপের মধ্যে অচলাবস্থা সৃষ্টি হয় কমপক্ষে এক সপ্তাহ। সরকার যে আইনটি প্রস্তাব করেছে তাতে ফেসবুক কর্তৃপক্ষ এবং আলফাবেট ইনকরপোরেশনের গুগলে সংবাদ প্রচার বা শেয়ার দেয়ার ক্ষেত্রে জটিলতা সৃষ্টি হয়। গত সপ্তাহে এ কারণে অস্ট্রেলিয়ার ব্যবহারকারীদের জন্য খবর বিষয়ক কন্টেন্ট ব্লক করে দেয় ফেসবুক। এর ফলে সরকার ও সামাজিক মাধ্যমে ব্যাপক প্রতিক্রিয়া, সমালোচনার সৃষ্টি হয়। এ অবস্থায় অস্ট্রেলিয়ার ট্রেজারার যোশ ফ্রাইডেনবার্গ এবং ফেসবুক প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গের মধ্যে কয়েক দফা আলোচনা হয়।
তারপর তারা একটি চুক্তিতে আসেন। এর ফলে ফেসবুকে অস্ট্রেলিয়ার ব্যবহারকারীরা আবার খবর দেখতে পাচ্ছেন। একই রকম নীতি অনুসরণ করার কথা বিবেচনা করছে কানাডা, বৃটেনসহ বিভিন্ন দেশ। ফলে অস্ট্রেলিয়ার বিষয়টি আন্তর্জাতিকভাবে গুরুত্ব দিয়ে দেখা হচ্ছিল। মঙ্গলবার ক্যানবেরাতে সাংবাদিকদের কাছে ফ্রাইডেনবার্গ বলেছেন, ফেসবুক অস্ট্রেলিয়াকে আবার বন্ধু করে নিয়েছে। ফেসবুকে আবার দেখা যাবে অস্ট্রেলিয়ার খবর।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর