× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৮ ফেব্রুয়ারি ২০২১, রবিবার

জামিন পাননি জিমি লাই

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৪ দিন আগে) ফেব্রুয়ারি ২৩, ২০২১, মঙ্গলবার, ৪:৩৯ অপরাহ্ন

মিডিয়া টাইকুন বলে পরিচিত জিমি লাই-এর জামিন আবেদন প্রত্যাখ্যান করেছে হংকংয়ের আদালত। আদালত থেকে বলা হয়েছে তিনি জামিনে মুক্ত হয়ে একই রকম আরো অপরাধ করতে পারেন এমন ঝুঁকি আছে। উল্লেখ্য, চীনের চাপিয়ে দেয়া বহুল বিতর্কিত জাতীয় নিরাপত্তা আইনের অধীনে জিমি লাইয়ের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। এ অভিযোগে অভিযুক্ত হিসেবে তিনি একজন হাই-প্রোফাইল আসামি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এতে আরো বলা হয়েছে, জিমি লাইয়ের পক্ষে গত সপ্তাহে জামিন আবেদন করা হয়েছিল। কিন্তু মঙ্গলবার তা প্রত্যাখ্যান করেছেন হাইকোর্টের বিচারপতি অ্যান্থিয়া পাং। যে আইনের অধীনে জিমি লাইকে অভিযুক্ত করা হয়েছে তা নিয়ে বেইজিং এবং হংকংয়ের প্রচলিত আইনের মধ্যে বিরোধ আছে।
ফলে এই আইন হংকংয়ের বিচার বিভাগের স্বাধীনতা কতটুকু রক্ষা করবে- সে বিষয়ে নিবিড় পর্যবেক্ষণ করছে বিশ্ব। নতুন এই আইনের অধীনে বিবাদীকে প্রমাণ করতে হবে যে, তাকে জামিনে মুক্তি দিলে তিনি জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হবেন না। অন্যদিকে হংকংয়ের স্থানীয় আইনি ব্যবস্থায় বিচার বিভাগ এ বিষয় প্রমাণ করবে।
 

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর