× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ২৩ এপ্রিল ২০২১, শুক্রবার, ১০ রমজান ১৪৪২ হিঃ

ইব্রাহিম খালেদ আর নেই

অনলাইন

স্টাফ রিপোর্টার
(১ মাস আগে) ফেব্রুয়ারি ২৪, ২০২১, বুধবার, ৮:৫০ পূর্বাহ্ন

চলে গেলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ। আজ বুধবার ভোর ৫টা ৪৫ মিনিটের দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। হাসপাতালটির জনসংযোগ কর্মকর্তা প্রশান্ত মজুমদার ইব্রাহিম খালেদের মৃত্যুর বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েকে রেখে গেছেন। খোন্দকার ইব্রাহিম খালেদের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। চলতি মাসের শুরুতে খোন্দকার ইব্রাহিম খালেদ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি হয়েছিলেন। পরে করোনাভাইরাস থেকে মুক্ত হলেও নানা শারীরিক সমস্যা দেখা দেয়।
গত ২১ ফেব্রুয়ারি অবস্থার অবনতি হলে তাকে বিএসএমএমইউতে স্থানান্তর করা হয়। সেখানে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছিল।
খোন্দকার ইব্রাহিম খালেদ কচিকাঁচার মেলার পরিচালক ছিলেন। রাজধানীর সেগুনবাগিচায় কচিকাঁচা ভবনে তাঁর প্রথম জানাজা বেলা ১১টার দিকে অনুষ্ঠিত হবে। এরপর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে বাদ জোহর দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হবে। গোপালগঞ্জে পারিবারিক কবরস্থানে তাঁকে দাফন করা হবে।
১৯৪১ সালে গোপালগঞ্জে জন্মগ্রহণ করা খোন্দকার ইব্রাহিম খালেদ পড়ালেখা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ভূগোলে স্নাতকোত্তর করার পর তিনি আইবিএ থেকে এমবিএ করেন। ১৯৬৩ সালে যোগ দেন ব্যাংকিং পেশায়। ১৯৯৮ থেকে ২০০০ সাল পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ছিলেন ইব্রাহিম খালেদ। ২০১০ সালে শেয়ারবাজারের পতনের কারণ অনুসন্ধানে সরকার যে তদন্ত কমিটি গঠন করেছিল, তার নেতৃত্বে ছিলেন তিনি । ব্যাংক ও আর্থিক খাতের অনিয়মের বিষয়ে প্রকাশ্যে কথা বলে বিভিন্ন সময়ে তিনি আলোচনায় এসেছেন। ২০১১ সালে বাংলা একাডেমি তাকে সম্মানসূচক ফেলোশিপ দেয়। বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ছাড়াও বাংলাদেশ কৃষি ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক এবং সোনালী, অগ্রণী ও পূবালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন খোন্দকার ইব্রাহিম খালেদ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Md.Shamsul Alam
২৫ ফেব্রুয়ারি ২০২১, বৃহস্পতিবার, ৯:৫৯

ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন May Allah grant them Jannah. Honest , courageous & intelligent personality we like him very much . The nation will honour his actives very much .

Azizul Hoque
২৪ ফেব্রুয়ারি ২০২১, বুধবার, ২:২৯

We lost two great nationals within 24hours,who show the criminals of the society.Criricise the lotters of economy country.We gradually getting loss of good men.Our future is transferring to the unfair-persons/citizens.

Prasanta Bhushan Bar
২৪ ফেব্রুয়ারি ২০২১, বুধবার, ১২:৩৯

An irreparable loss to the nation ! Now there is none to raise finger against the culprits who are damaging the economy of the country. Deep condolences to the bereaved family .

Md.Abul Hossain
২৪ ফেব্রুয়ারি ২০২১, বুধবার, ১২:২২

Innalillihi wa inna....................................................rajun. May Allah grant him jannat,. Keep him well. He was liked by me .

shiblik
২৪ ফেব্রুয়ারি ২০২১, বুধবার, ১১:৩১

We have lost two great men within matter of days.... The list for men of principle is getting very short in Bangladesh.

amirswapan
২৩ ফেব্রুয়ারি ২০২১, মঙ্গলবার, ১০:২২

সৎ ও জাতির বিবেক যারাঁ সবাইঅভিমানে চলেযাচ্ছে

amirswapan
২৩ ফেব্রুয়ারি ২০২১, মঙ্গলবার, ১০:১৬

সৎ ও জাতির বিবেকদের ঘাটতি

Rasu
২৪ ফেব্রুয়ারি ২০২১, বুধবার, ১১:১৫

কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ও ডেপুটি গভর্নর সরকার নিয়োগ দিয়ে থাকে। এই দুটি পদে নিয়োগ অত্যন্ত যত্নসহকারে এবং সরকারের সর্বোচ্চ পর্যায়ে সুবিবেচনার ভিত্তিতে হওয়া উচিত। একসময় তা–ই হতো। এখন যা শুনি তা হলো, তাদের বাছাই করে কয়েকটি ব্যবসায়ী গ্রুপ। যেমন, এখনো বাংলাদেশ ব্যাংকে গিয়ে কোনো কোনো ডেপুটি গভর্নর নিয়ে জিজ্ঞেস করলে জানতে চাইবে, অমুক না তমুক গ্রুপের?- খোন্দকার ইব্রাহিম খালেদ

Jamshed Patwari
২৪ ফেব্রুয়ারি ২০২১, বুধবার, ১১:০০

২৪ ঘন্টার মধ্যেই দুইজন গূনী ব্যক্তিত্ব চলে গেলেন, আবুল মকসুদ ও খন্দকার ইব্রাহীম খালেদ। তাদের ভূলক্রটি ক্ষমা করে মহাল আল্লাহ যেন তাদের জান্নাত নসীব করেন।

Kazi
২৩ ফেব্রুয়ারি ২০২১, মঙ্গলবার, ৯:৫৬

انا الله و انا اليه راجعون কষ্ট কর অবস্থা থেকে মুক্তি পেয়েছেন। আল্লাহ্ তাকে জান্নাত বাসি করুন।

Amir
২৪ ফেব্রুয়ারি ২০২১, বুধবার, ১০:২৫

খোন্দকার ইব্রাহিম খালেদ, সৈয়দ আবুল মকসুদ সহ অনেক অর্থনীতি, সমাজনীতি, রাজনীতির দিকপালদের এ কঠিন সময়ে চলে যাওয়া চর্বিত চর্বন বিহীন সাবলিল বুদ্ধিবৃত্তিক চর্চায় বাংলাদেশকে ঘাটতিতে ফেলে দিবে কি ?

Tareq
২৩ ফেব্রুয়ারি ২০২১, মঙ্গলবার, ৯:১৬

Inna lillahi wa Inna ilahi rajiun. অনেক ভাল মানুষ চলে গেলেন। মহান আল্লাহ তাকে জান্নাত নসীব করুন

Fazlu
২৪ ফেব্রুয়ারি ২০২১, বুধবার, ১০:০৯

"তিনি একজন দূর্লভ প্রকৃতির সত্যপন্থি, ভাল মানুষ ছিলেন"। তাঁর আত্মার শান্তি চেয়ে প্রার্থনা করছি।

z Ahmed
২৪ ফেব্রুয়ারি ২০২১, বুধবার, ৯:১৭

ইন্নাহ নিলাহে ওহ ইন্না ইলাইহে রাজেউন। তাঁর আত্মা স্বর্গে শান্তিতে থাকুক। সর্বশক্তিমান আল্লাহ জান্নাত দান করুন।

Mahmud
২৪ ফেব্রুয়ারি ২০২১, বুধবার, ৯:০৬

Inna Lilahi wa Innailai Rajiun. Losing two giants in less than 24 hours is too much and too costly for this country. Before we could absorb the shocking loss of Syed Abul Maksud , we have just learnt the loss of Kh.Ibrahim Khalid. Both were outstanding personalities , renowned for their honesty , integrity and strength of character. May Allah grant them Jannah.

Mahmud
২৪ ফেব্রুয়ারি ২০২১, বুধবার, ৯:০৬

Inna Lilahi wa Innailai Rajiun. Losing two giants in less than 24 hours is too much and too costly for this country. Before we could absorb the shocking loss of Syed Abul Maksud , we have just learnt the loss of Kh.Ibrahim Khalid. Both were outstanding personalities , renowned for their honesty , integrity and strength of character. May Allah grant them Jannah.

অন্যান্য খবর