× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ২১ এপ্রিল ২০২১, বুধবার

রহস্যময় মেলওয়্যারের টার্গেটে অ্যাপল ব্যবহারকারীরা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) ফেব্রুয়ারি ২৪, ২০২১, বুধবার, ১:০৮ অপরাহ্ন

রহস্যময় এক মেলওয়্যার বিশ্বজুড়ে জায়ান্ট ইলেক্ট্রনিক প্রতিষ্ঠান অ্যাপলের বিভিন্ন ডিভাইস ব্যবহারকারীদের টার্গেট করেছে। এমন টার্গেটে পড়ে কমপক্ষে ১৫০টি দেশের প্রায় ৩০ হাজার ম্যাক ডিভাইস আক্রান্ত হয়েছে। অতি সঙ্গোপনে সিলভার স্প্যারো নামের স্ট্রেইন এসব ডিভাইসকে আক্রান্ত করেছে। নিরাপত্তা বিষয়ক কোম্পানি রেড ক্যানারির গবেষকরা এ বিষয়টি শনাক্ত করেছেন। তবে কি কারণে এই মেলওয়্যার ছড়ানো হয়েছে তা তারা নিশ্চিত হতে পারেননি। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

এতে আরো বলা হয়, অ্যাপল বলেছে, এই মেলওয়্যারের কার্যক্ষর ক্ষতির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিয়েছে তারা। বলা হয়েছে, এক্ষেত্রে ‘এম১’ চিপযুক্ত ডিভাইসকে আক্রমণ করে ওই মেলওয়্যার।
গবেষকরা বলেছেন, সাধারণ অ্যাডওয়্যার যেমন মাঝে মাঝেই ম্যাকওএস সিস্টেমকে টার্গেট করে থাকে এবং তা যেমন লক্ষণ বা আচরণ প্রকাশ করে তেমনটা প্রদর্শন করে না সিলভার স্প্যারো। এ ছাড়া এতে নিজে নিজে সিস্টেমের ক্ষতি হয়। এই মেলওয়্যার ডিভাইসে নিজের উপস্থিতি লুকিয়ে রাখে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর