× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ২১ এপ্রিল ২০২১, বুধবার

দারিদ্র্যের বিরুদ্ধে ‘পূর্ণাঙ্গ বিজয়’ ঘোষণা শি জিনপিংয়ের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) ফেব্রুয়ারি ২৫, ২০২১, বৃহস্পতিবার, ১১:০৩ পূর্বাহ্ন

দারিদ্র্যের বিরুদ্ধে ‘পূর্ণাঙ্গ বিজয়’ ঘোষণা করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি বলেছেন, তার দেশ থেকে দারিদ্র্য নির্মূল হয়ে গেছে পুরোপুরি। চীনের দারিদ্র্য নির্মূল এবং রোল মডেল বিষয়ে এক অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এ ঘোষণা দেন। এ অভিযানে যারা জড়িত ছিলেন এমন ব্যক্তিদের আজ বৃহস্পতিবার পুরস্কার হাতে তুলে দেন তিনি। বেইজিংয়ে গ্রেট হলে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হয়। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এতে আরো বলা হয়, চীনের প্রেসিডেন্ট ক্ষমতাসীন দল কমিউনিস্ট পার্টির নেতা হন ২০১২ সালে। এরপর থেকেই তিনি দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইকে তার অন্যতম প্রধান লক্ষ্য হিসেবে নিয়েছেন।
তার দল শিগগিরই দেশকে একটি উদারপন্থি সমৃদ্ধ সমাজের দেশ হিসেবে বিজয় ঘোষণা করতে পারে। এর ফলে সেখানে জীবনযাত্রার মান বৃদ্ধি পাবে। তাদের বৈধতা আরো সমৃদ্ধ হবে। গত বছর সেপ্টেম্বরে একই রকমভাবে এক ঘোষণা দিয়েছিলেন শি জিনপিং। তখন তিনি করোনা ভাইরাস মহামারি মোকাবিলায় সফলতার প্রশংসা করেছিলেন। উল্লেখ্য, আগামী বছর দলীয় প্রধান হিসেবে তার দ্বিতীয় মেয়াদ শেষ হচ্ছে। কিন্তু ব্যাপকভাবে ধারণা করা হয়, এর পরও তিনি দলীয় প্রধান থেকে যাবেন। কারণ, ২০১৮ সালে সংবিধান সংশোধন করা হয়েছে। তাতে তিনি তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট থাকতে পারবেন। ওদিকে তিনি ক্ষমতায় আসার পর দারিদ্র্য বিরোধী যেসব নির্দেশনা দিয়েছেন তার সারমর্ম হিসেবে বুধবার দলীয় মুখপত্র দ্য পিপলস ডেইলি তিন পৃষ্ঠার প্রতিবেদন প্রকাশ করেছে। তাতে রয়েছে ২২,০০০ ক্যারেকটার।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর