× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ২১ এপ্রিল ২০২১, বুধবার

ইতিহাসের প্রথম মুসলিম হিসেবে হোয়াইট হাউজে সাংবাদিকদের মুখোমুখি কাশ্মীরি কন্যা সামিরা

অনলাইন

তারিক চয়ন
(১ মাস আগে) ফেব্রুয়ারি ২৫, ২০২১, বৃহস্পতিবার, ৩:১৪ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম হোয়াইট হাউজের পক্ষ থেকে কোনো মুসলিম-আমেরিকান সংবাদমাধ্যমের মুখোমুখি হয়েছেন। তার নাম সামিরা ফাজিলি। সামিরা যুক্তরাষ্ট্রের জটিল 'সাপ্লাই চেইন' প্রক্রিয়া পুনর্গঠনে বাইডেন প্রশাসনের পরিকল্পনা সম্পর্কে সাংবাদিকদের অবহিত করেন। হোয়াইট হাউজের অফিসিয়াল ওয়েবসাইট থেকে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

২৪ ফেব্রুয়ারি হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি (যিনি নিজেও একজন নারী) সংবাদ সম্মেলনে উপস্থিত সাংবাদিকদের সামিরার সাথে আনুষ্ঠানিকভাবে পরিচয় করিয়ে দেন। সামিরা ফাজিলির নাম ঘোষণার সময় জেন সাকি মজা করে বলেন আমি সম্ভবত আপনার নামের শেষ অংশটার (ফাজিলি) বারোটা বাজিয়ে দিয়েছি যেমনটা আমার নামের (Psaki) ক্ষেত্রেও হয়ে থাকে। আমি এটা ঠিক করা নিয়ে কাজ করবো।

উল্লেখ্য, ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে জন্ম নেওয়া যে দুইজন কাশ্মীরি-আমেরিকান নারী জো বাইডেনের প্রশাসনে গুরুত্বপূর্ণ দায়িত্ব পেয়েছেন তাদের একজন হলেন এই সামিরা ফাজিলি, অন্যজন আয়েশা শাহ। হোয়াইট হাউজের জাতীয় অর্থনৈতিক কাউন্সিলের উপপরিচালক হিসেবে নিয়োগ পাওয়া সামিরার কাজ হলো- জাতীয় অর্থনৈতিক কাউন্সিলে অর্থনৈতিক নীতি নির্ধারণের প্রক্রিয়া সমন্বয় করে প্রেসিডেন্টকে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক নীতি সম্পর্কে পরামর্শ প্রদান।

সামিরা ইয়েল ল’ স্কুলের আইনি ক্লিনিক্যাল প্রভাষক ছিলেন। তিনি ইয়েল ল’ স্কুল থেকে আইন বিভাগ এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে সোশ্যাল সায়েন্সে স্নাতক ডিগ্রি অর্জন করেন।
আটলান্টা ফেডারেল রিজার্ভ ব্যাংকের পরিচালক হিসেবে কাজ করা সামিরা এর আগে ওবামা-বাইডেন প্রশাসনে হোয়াইট হাউজের জাতীয় অর্থনৈতিক কাউন্সিলের সিনিয়র পলিসি উপদেষ্টা এবং দেশীয় অর্থ ও আন্তর্জাতিক বিষয়ক উভয় ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের সিনিয়র উপদেষ্টা হিসেবে কাজ করেছিলেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
কালাম ফয়েজী
২৫ ফেব্রুয়ারি ২০২১, বৃহস্পতিবার, ৮:২২

well wish for you Ms samira, your leadership will bring lot of glorious message for world muslim nations. thanks

Nurun Nabi
২৫ ফেব্রুয়ারি ২০২১, বৃহস্পতিবার, ৬:৩৫

Kashmiries want Independence.

অন্যান্য খবর