× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১১ এপ্রিল ২০২১, রবিবার

এএওআইএফআই প্রবর্তিত সিআইপিএ অ্যান্ড সিএসএএ ফেলোশিপ প্রোগ্রামের উদ্বোধন

অনলাইন

অর্থনৈতিক রিপোর্টার
(১ মাস আগে) ফেব্রুয়ারি ২৫, ২০২১, বৃহস্পতিবার, ৭:৪৯ অপরাহ্ন

সেন্ট্রাল শরিয়াহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশ (সিএসবিআইবি)-এর উদ্যোগে অ্যাকাউন্টিং অ্যান্ড অডিটিং অর্গানাইজেশন ফর ইসলামিক ফাইন্যান্সিয়াল ইন্সটিটিউশনস (এএওআইএফআই) প্রবর্তিত এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত সিআইপিএ অ্যান্ড সিএসএএ ফেলোশিপ প্রোগ্রামের ৩য় ও ৪র্থ ব্যাচের উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার অনলাইন জুম প্লাটফর্মে ফেলোশিপের উদ্বোধন করেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের মহাপরিচালক মোহা. আখতারুজ্জামান।

সেন্ট্রাল শরিয়াহ বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ গিয়াস উদ্দীন তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ড. মোহাম্মদ হায়দার আলী মিয়া, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সৈয়দ ওয়াসেক মো. আলী, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহাম্মদ মনিরুল মওলা, যুক্তরাষ্ট্রের নিউ অরল্যান্স বিশ^বিদ্যালয়ের অধ্যাপক প্রফেসর এম. কবির হাসান, পিএইচডি, এএওআইএফআই-এর স্ট্যান্ডার্ডস ইমপ্লেমেন্টেশন অ্যান্ড স্ট্রাটেজিক ডেভেলপমেন্টসের সিনিয়র ম্যানেজার ড. রিজওয়ান মালিক ও আল-আরাফাহ ইসলামী ব্যাংকের ট্রেনিং অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. আবদুল আউয়াল সরকার।

স্বাগত বক্তব্য প্রদান করেন সেন্ট্রাল শরিয়াহ বোর্ডের সেক্রেটারি জেনারেল মো. আবদুল্লাহ শরীফ, সিআইপিএ, সিএসএএ।

প্রধান অতিথি মোহা. আখতারুজ্জামান বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জিত হলে আর্থ-সামাজিক অবস্থার উন্নতি হবে। দেশ হবে সমৃদ্ধ ও স্বনির্ভর। এ ক্ষেত্রে ইসলামী ব্যাংকিং ও ফাইন্যান্স শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। বর্তমান বাংলাদেশে ইসলামী ব্যাংকিংয়ের বড় চ্যালেঞ্জ হলো দক্ষ ও যোগ্য জনবলের অভাব।
সিএসবিআইবি এ ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে।

সভাপতির বক্তব্যে প্রফেসর ড. মোহাম্মদ গিয়াস উদ্দীন তালুকদার বলেন, ইসলামী ব্যাংকিং ও ফাইন্যান্স শিল্পের অগ্রযাত্রাকে ত্বরান্বিত করতে হলে দক্ষ ও যোগ্য জনশক্তি গড়ে তুলতে হবে। এ লক্ষ্য অর্জনে সেন্ট্রাল শরিয়াহ বোর্ড আন্তর্জাতিক মানসম্পন্ন সার্টিফাইড ইসলামিক প্রফেশনাল অ্যাকাউন্ট্যান্ট (সিআইপিএ) ও সার্টিফাইড শারিয়াহ অ্যাডভাইজার অ্যান্ড অডিটর (সিএসএএ) কোর্স দু’টি পরিচালনা করছে।

উল্লেখ্য, এ পর্যন্ত সেন্ট্রাল শরিয়াহ বোর্ডের মাধ্যমে ৮ জন কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হয়ে গৌরবজনক সিআইপিএ এবং ২২ জন সিএসএএ ফেলোশিপ অর্জন করেছেন। উদ্বোধনী অনুষ্ঠানে ৬০ জনের অধিক দেশি-বিদেশি গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।
 

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর