× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৩ এপ্রিল ২০২১, মঙ্গলবার

২৫০ টাকায় বেসরকারি হাসপাতালে মিলবে ভ্যাকসিন, ভারত সরকারের ঘোষণা

ভারত

বিশেষ সংবাদদাতা, কলকাতা
(১ মাস আগে) ফেব্রুয়ারি ২৮, ২০২১, রবিবার, ৯:৪৪ পূর্বাহ্ন

ভ্যাকসিন উৎপাদনকারী সংস্থা, প্রাইভেট হাসপাতালের প্রতিনিধি ও কেন্দ্রের মধ্যে সাত দফা বৈঠক হওয়ার পর ষাটোর্ধ্বদের জন্য ভারত সরকার শনিবার রাতে তাদের কোভিড ভ্যাকসিন নীতি ঘোষণা করল। এই ঘোষণায় বলা হয়েছে দেশের মোট ৬০০ সরকারি হাসপাতালে এই ভ্যাকসিন বিনামূল্যে দেয়া হবে। কিন্তু প্রাইভেট হাসপাতালে এই ভ্যাকসিনের দাম হবে ডোজ প্রতি ২৫০ টাকা। এর মধ্যে ১০০ টাকা হাসপাতালের চার্জ। প্রাইভেট হাসপাতালে মূলত অক্সফোর্ড-এস্ট্রাজেনেকার কোভিশিল্ড দেয়া হবে। কারণ ভারত বায়োটেকের কোভ্যাকসিনের থেকে সিরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড এর সরবরাহ ভালো। তবে দুটি ক্ষেত্রেই কেন্দ্রীয় সরকার ভর্তুকি দিচ্ছে কারণ ভারত সরকার সিরামের কাছ থেকে ২৫০ টাকায় এবং ভারত বায়োটেকের কাছ থেকে ২৯৫ টাকায় এই ভ্যাকসিন কিনছে।  অর্থাৎ ১০০ টাকা হাসপাতাল চার্জ বাদ দিলে ষাটোর্ধ্বরা ভ্যাকসিন পাচ্ছেন ডোজ প্রতি ১৫০ টাকায়।  সোমবার থেকেই এই ভ্যাকসিন দেয়া শুরু হবে। ৪৫ থেকে ৫৯ বছর পর্যন্ত সেই ভারতীয়রা ভ্যাকসিন পাবেন যারা গত একবছর হৃদরোগে আক্রান্ত হয়েছেন অথবা গত ১০ বছর ডায়াবেটিসে ভুগছেন।
রোববারের মধ্যে সব ভ্যাকসিন রাজ্যে রাজ্যে পৌঁছে যাবে। সোমবার মাহেন্দ্রক্ষণে ভারতীয়রা এই ভ্যাকসিন পাবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে দিয়ে এই ভ্যাকসিন দান প্রকল্পের সূচনা হতে পারে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর