× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ২১ এপ্রিল ২০২১, বুধবার

জেঅ্যান্ডজের টিকা অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) ফেব্রুয়ারি ২৮, ২০২১, রবিবার, ১০:০০ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্র জনসন অ্যান্ড জনসনের (জেঅ্যান্ডজে) আবিষ্কার করা করোনা ভাইরাসের এক ডোজের টিকা অনুমোদন দিয়েছে। এর ফলে আগামী কয়েক সপ্তাহের মধ্যে কয়েক লাখ মার্কিনিকে টিকা দেয়ার কর্মসূচি সহজ হয়ে যাবে। যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন (এফডিএ) শনিবার এই টিকা অনুমোদন দিলেও বিশ্বের অন্যান্য স্থান থেকে অনুমোদনের অপেক্ষায় আছে এই টিকা। এর আগে যুক্তরাষ্ট্র ফাইজার/বায়োএনটেক এবং মডার্নার টিকা অনুমোদন দিয়েছে। এ দুটি টিকাই দুটি করে ডোজ প্রয়োগ করতে হয়। কিন্তু জেঅ্যান্ডজের টিকা মাত্র একটি ডোজ ব্যবহার করতে হয়। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এতে আরো বলা হয়, ১৮ বছর বয়সী এবং এর চেয়ে বেশি বয়সীদের ক্ষেত্রে জেঅ্যান্ডজের টিকা জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে এফডিএ।
এর আগে শুক্রবার বিশেষজ্ঞদের একটি প্যানেল এই টিকা সর্বসম্মতিক্রমে ব্যবহারের জন্য অনুমোদন দেয়। এখন নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের পর রোববার বা সোমবার এই টিকার শিপমেন্ট শুরু হবে বলে প্রত্যাশা করা হচ্ছে। এমন উদ্যোগের প্রশংসা করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে মার্কিনিদের এত দ্রুতই উল্লসিত হওয়ার বিষয়ে সতর্কতা উচ্চারণ করেছেন তিনি। বাইডেন বলেছেন, এখনও নতুন স্ট্রেইনের বিস্তার ঘটছে। তাই পরিস্থিতির অবনতি ঘটতে পারে। তাই তিনি জনগণকে ঘন ঘন হাত ধুতে, মুখে মাস্ক পরতে এবং সামাজিক দূরত্ব বজায় রাখার পরামর্শ দিয়েছেন। বাইডেন আরো বলেন, সুড়ঙ্গের শেষ প্রান্তে আলো দেখা যাচ্ছে। তাই বলে এখনই আমাদেরকে হেলাফেলা করা উচিত নয়। ধরে নেয়া উচিত নয় যে, বিজয় আমাদের অবসম্ভাবী।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর