× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১২ এপ্রিল ২০২১, সোমবার

বিরোধীরাও এখন নৈকট্য চায়

অনলাইন

মারুফ কামাল খান
(১ মাস আগে) ফেব্রুয়ারি ২৮, ২০২১, রবিবার, ১১:২৯ পূর্বাহ্ন

আচ্ছা, এতো ঝুট-ঝামেলা না রেখে একদল করে ফেল্লেই তো ল্যাঠা চুকে যায়। শেখ সা'ব তো সেটাই করেছিলেন। এটাই তো উনার অন্তিম স্বপ্ন ছিল। তাই না? বিরোধী দল এতোদিন একটুখানি স্পেস চাইতো। এখন তারাও নৈকট্য চায়, কাছে পেতে চায়। 'আমার মাথা নত করে দাও হে তোমার চরণ ধুলার তলে' গান গাইতে গাইতে সকল অহঙ্কার চোখের জলে ডুবিয়ে তারাও বরণমালা হাতে পথের পাশে দাঁড়িয়ে গেছে। আমাদের বর্তমান, আমাদের জীবন-জীবিকা, ইজ্জত-সম্মান, আমাদের যত অধিকার সব গোল্লায় যাক। ইতিহাস চর্চা ও চেতনার এগ্রিকালচার এখন খুব বেশি জরুরি হয়ে পড়েছে।
তাহলে আর দেরি কেন? একদল, একমঞ্চ বাহ্ কী সোন্দর গণতন্ত্র!
ইতিহাস কি আমাদের ক্ষমা করবে?
আরে মিঞা, গুল্লি মারেন ইতিহাসে। ওরে চাচা, আপন সব বাঁচা।

(লেখাটি মারুফ কামাল খানের ফেসবুক টাইমলাইন  থেকে নেয়া। তিনি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার প্রেস সচিব)

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Jamshed Patwari
২৮ ফেব্রুয়ারি ২০২১, রবিবার, ৫:৫৮

শক্তিশালী বিরোধী দলহীন একটি দেশে গণতন্ত্রের যে কি দশা হয় তার জলন্ত প্রমাণ বাংলাদেশ। এখন জোড়ে শোড়ে চেষ্টা চলছে বাইডেনকে কিভাবে আয়ত্তে আনা যায়। যাদের কথায় সরকারের সামান্য হলেও টনক নড়ে তার মধ্য একজন তো প্রতিনিয়ত এই অন্যায়কে ফুয়েলিং করেই যাচ্ছে। এখন বাইডেনকে বাগে আনতে পারলেই কেল্লা ফতে। এই অন্যায়ের পরিণতি নির্ধারণ করতেই যেন মহাব্যস্ত। সারা জীবন ক্ষমতায় থাকার স্বপ্নে বিভোর। যখন এই স্বপ্ন ভঙ্গ হবে তখন অনেক দেরী হয়ে যাবে। ইতিহাস তা-ই বলে।

Tuheen
২৮ ফেব্রুয়ারি ২০২১, রবিবার, ১:৪১

ঠিক বলেছেন। কি দরকার এই গনতন্ত্র। কি দরকার অপদার্থ বীরোধি রাজনৈতিক দলগুলোর। সবখানেই আ লীগের জয়গান। অফিস আদালত রাস্তা ঘাট সব এলাকায়। সবাই এক দল করে।উন্নয়ন হচ্ছে দাম বাড়ছে সবাই তো চুপচাপ আছে। সবাই খুশি। ধন্যে ধন্যে ,,,সকল দেশের সেরা।

Imon
২৮ ফেব্রুয়ারি ২০২১, রবিবার, ১:৫২

নির্যাতিতের মুখেই যুগে যুগে সত্যের বানী বয়ে চলেছে, ক্ষমতার দম্ভ ক্ষমতাশালীদের জালেমে পরিণত করেছে; নমরুদ-ফেরআউনরাই তার উদাহরণ। এদেশেও ক্ষমতাশালীরা অন্যায়ের পাহাড় জমা করছে। দিনে দিনে একেকটা অন্যায়ের পাহাড় বড় থেকে আরো বড় হচ্ছে। মহান আল্লাহর কৃপা ছাড়া এ থেকে পরিত্রাণের আশা নাই।

অন্যান্য খবর