× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৭ এপ্রিল ২০২১, শনিবার

প্রতিদিন টিকাগ্রহণকারীর সংখ্যা কমছে, একদিনে নিয়েছেন সোয়া ১ লাখ মানুষ

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার
১ মার্চ ২০২১, সোমবার

দেশে প্রতিদিন টিকা গ্রহণকারীর সংখ্যা কমছে। করোনার গণটিকাদান কর্মসূচির ১৮তম দিনে টিকা নিয়েছেন ১ লাখ ২৫ হাজার ৭৫২ জন। আগের দিন এই সংখ্যা ছিল ১ লাখ ৩৩ হাজারের কিছু বেশি। ১৬তম দিনে টিকা নিয়েছিলেন ১ লাখ ৮১ হাজার ৪৩৯ জন মানুষ। শুরু থেকেই নারীরা টিকা কম নিচ্ছেন। এখন পর্যন্ত মোট টিকা নিয়েছেন ৩১ লাখ ১০ হাজার ৫২৫ জন। এর মধ্যে পুরুষ ২০ লাখ ১২ হাজার ১৮১ জন এবং নারী ১০ লাখ ৯৮ হাজার ৩৪৪ জন টিকা নিয়েছেন। এ পর্যন্ত ঢাকা মহানগরে টিকা নিয়েছেন ৪ লাখ ৪৫ হাজার ৩২৬ জন।
টিকা নিতে গতকাল বিকাল সাড়ে ৫টা পর্যন্ত অনলাইনে নিবন্ধন করেছেন ৪৩ লাখ ১১ হাজার ৭০৮ জন।
অন্যদিকে, গতকাল ঢাকা মহানগরে টিকা নিয়েছেন ২৫ হাজার ৭১ জন। একদিনে টিকা নেয়ার পর ২২ জনের সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া যেমন জ্বর, টিকা নেয়ার স্থানে লাল হওয়া ইত্যাদি খবর দিয়েছে স্বাস্থ্য বিভাগ। স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস’র গতকালের পরিসংখ্যান থেকে জানা যায়, ঢাকা মহানগর ব্যতীত ঢাকা বিভাগের জেলাগুলোতে টিকা নিয়েছেন ২০ হাজার ৮৭৪ জন, ময়মনসিংহ বিভাগে ৪ হাজার ১২৯ জন, চট্টগ্রাম বিভাগে ২৪ হাজার ৭৩৩ জন, রাজশাহী বিভাগে ১১ হাজার ৮৭৯ জন, রংপুর বিভাগে ১০ হাজার ২৫৭ জন, খুলনা বিভাগে ১৮ হাজার ৪৫৬ জন, বরিশাল বিভাগে ৫ হাজার ৩২১ জন এবং সিলেট বিভাগে টিকা নিয়েছেন ৫ হাজার ৩২ জন। এ পর্যন্ত বিরূপ প্রতিক্রিয়ার উপসর্গ বা অ্যাডভার্স ইভেন্ট ফলোইং ইমিউনাইজেশন (এইএফআই) রিপোর্ট করেছেন ৭৩৩ জন।
একদিনে আরো ৮ মৃত্যু: গতকাল করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন আরো ৮ জন। এ নিয়ে দেশে করোনায় মোট মারা গেছেন ৮ হাজার ৪০৮ জন। নতুন শনাক্ত হয়েছেন ৩৮৫ জন। শনাক্ত হয়েছেন ৫ লাখ ৪৬ হাজার ২১৬ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৮১৭ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৪ লাখ ৯৬ হাজার ৯২৪ জন। গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ৫৬৬টি, নমুনা পরীক্ষা হয়েছে ১৩ হাজার ৪১১টি। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ৪০ লাখ ৪৪ হাজার ২৭টি। গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্তের হার ২ দশমিক ৮৭ শতাংশ, এ পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৫১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৯৮ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ। মারা যাওয়া ৮ জনের মধ্যে পুরুষ ৬ জন আর নারী ২ জন। এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে পুরুষ মারা গেছেন ৬ হাজার ৩৫৯ জন এবং নারী ২ হাজার ৪৯ জন। শতকরা হিসাবে যা পুরুষ ৭৫ দশমিক ৬৩ শতাংশ এবং নারী ২৪ দশমিক ৩৭ শতাংশ। বয়স বিবেচনায় মৃত ৮ জনের মধ্যে ৬০ বছরের উপরে ৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১ জন। তাদের মধ্যে ঢাকা বিভাগে ৫ জন, চট্টগ্রাম বিভাগে রয়েছেন ৩ জন। এরা সবাই হাসপাতালে মারা গেছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর