× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৭ এপ্রিল ২০২১, শনিবার

ভাসানচরের পরিবেশ নিয়ে সন্তুষ্ট ওআইসি

দেশ বিদেশ

কূটনৈতিক রিপোর্টার
১ মার্চ ২০২১, সোমবার

ভাসানচরের পরিবেশ নিয়ে সন্তুষ্ট ওআইসি। ৫৭ মুসলিম রাষ্ট্রের জোট ওআইসি’র রাজনৈতিক শাখার দায়িত্বপ্রাপ্ত সহকারী মহাসচিব রাষ্ট্রদূত ইউসেফ আলদোবের নেতৃত্বে ৫ সদস্যের প্রতিনিধি দল গতকাল ভাসানচর ঘুরে দেখার পর তাদের সন্তুষ্টি প্রকাশ করেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তি মতে, মুসলিম বিশ্বের প্রতিনিধিত্বকারী অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি) প্রতিনিধিরা ভাসানচর সফরকালে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের অস্থায়ী আশ্রয় এবং মানবিক সহায়তা অব্যাহত রাখার জন্য বাংলাদেশ সরকারের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। ভাসানচরের অবকাঠামো দেখে এবং সেখানে স্থানান্তরিত রোহিঙ্গাদের জীবন-মানের উন্নয়নে বাংলাদেশ সরকার যে পর্যাপ্ত সুবিধাদি নিশ্চিত করেছে এ জন্য তারা সন্তুষ্টি প্রকাশ করেন। একই সঙ্গে মানবিক ওই সংকটের টেকসই উত্তরণে ওআইসির সমর্থন অব্যাহত রাখার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন তারা। উল্লেখ্য, ভাসানচর থেকে ফেরার পথে কক্সবাজারস্থ রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখেন প্রতিনিধি দলের সদস্যরা। উভয় স্থান পরিদর্শনকালে তারা সরকারের প্রতিনিধি, স্টেক হোল্ডার এবং বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের সঙ্গে কথা বলেন এবং তাদের অবস্থানের অভিজ্ঞতা শুনেন।
স্থানীয় সূত্র জানায়, গতকাল দিনের প্রথমার্ধে হেলিকপ্টার যোগে ওআইসি প্রতিনিধিদল ভাসানচর পরিদর্শনে যায়। সেখান থেকে তারা কক্সবাজার ফিরেন। বিকালে উখিয়ার ৪নং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন এবং ক্যাম্পে থাকা রোহিঙ্গা কমিউনিটি নেতাদের সঙ্গে বৈঠক করেন। এ বৈঠকে ৭৬ জন রোহিঙ্গা নেতা অংশ নেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, মন্ত্রণালয়ের মহাপরিচালকসহ বিভিন্ন পদমর্যাদার বেশ ক’জন কর্মকর্তা ওআইসি প্রতিনিধি দলের পরিদর্শনকালে সঙ্গে ছিলেন। দিনভর তারা বিভিন্ন বিষয়ে তাদের ব্রিফ করেছেন।


অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর