× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ২২ এপ্রিল ২০২১, বৃহস্পতিবার

পৌর নির্বাচনের পঞ্চম ধাপেও ভোট বর্জন সহিংসতা, নিহত ১

শেষের পাতা

বাংলারজমিন ডেস্ক
১ মার্চ ২০২১, সোমবার

পঞ্চম ধাপের পৌর নির্বাচনও সহিংসতা, অনিয়ম আর ভোট বর্জনের মধ্য দিয়ে শেষ হয়েছে। নীলফামারীর সৈয়দপুরে দু’পক্ষের সংঘর্ষে একজন মারা গেছেন। এ পৌরসভায় নির্বাচন বর্জন করেছেন জাতীয় পার্টির প্রার্থী। লক্ষ্মীপুরের রায়পুরে সকাল থেকেই বিভিন্ন কেন্দ্র দখলে নেয় নৌকার সমর্থকরা। পটুয়াখালীর কলাপাড়ায় প্রকাশ্যে ভোট দিতে বাধ্য করা হয়েছে ভোটারদের। অনিয়মের অভিযোগ তুলে জয়পুরহাটে নির্বাচন বর্জন করেছে বিএনপি। ঝিনাইদহের কালীগঞ্জে দু’পক্ষের সংঘর্ষ হয়েছে। এ সময় বিজিবির লাঠিচার্জে বেশ কয়েকজন আহত হয়েছেন।
ঘরবাড়ি ভাঙচুরের ঘটনাও  ঘটেছে। এছাড়া জেলার অপর দুই পৌরসভা শৈলকুপা ও মহেশপুরে ভোট বর্জন করেছে বিএনপি প্রার্থী।    

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি জানান, নীলফামারীর সৈয়দপুর  পৌরসভা নির্বাচনে সহিংসতায় ছোটন (৫২) নামে একজন মারা গেছেন। আহত হয়েছেন স্বেচ্ছাসেবক লীগ সৈয়দপুর উপজেলা শাখার সভাপতি আজম আলী সরকার। এছাড়া অনিয়মের অভিযোগে জাতীয় পার্টির প্রার্থী ভোট বর্জন করে বিচারের দাবিতে সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার কার্যালয় ঘেরাও করে। একই কর্মসূচি পালন করে ইসলামী আন্দোলন বাংলাদেশের হাতপাখা মার্কার প্রার্থী হাফেজ নুরুল হুদা।

প্রত্যক্ষদর্শীরা জানান, সাধারণ মানুষ যখন সকাল ৮টায় স্বতঃস্ফূর্তভাবে ভোটকেন্দ্রে গিয়ে ভোট প্রদান শুরু করেন। সে সময় থেকে কোনো কোনো কেন্দ্রে ভোট পক্ষে নিতে ছোটখাটো ঘটনা ঘটে। অনেক কেন্দ্রে জাতীয় পার্টি ও বিএনপি’র নির্বাচনী এজেন্টদের তেমন একটা দেখা যায়নি। এদিকে নির্বাচনী সহিংসতায় শহরের মুন্সিপাড়া এলাকায় ছোটন নামের এক ব্যক্তি সহিংসতায় মারা গেছেন বলে জানা যায়। তবে সৈয়দপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল হাসনাত খান বলেন, নির্বাচনে কোনো সহিংসতার ঘটনা ঘটেনি। মৃত্য ব্যক্তি হৃদরোগে ভুগছিলেন পূর্ব থেকে।
লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, লক্ষ্মীপুরের রায়পুরে ভোট শুরুর এক ঘণ্টা পর বেশ কয়েকটি কেন্দ্র দখল করেছে নৌকা সমর্থকরা। সকাল ১০টার দিকে মার্চেন্ট একাডেমি কেন্দ্রের বাইরে দু’টি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এছাড়া পাইলট উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে অবৈধভাবে প্রবেশ ও জালভোট দেয়ার চেষ্টাকালে সাকিব হোসেন নামে এক যুবককে আটক করে ৫ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. বরকত উল্যাহ ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ওই যুবককে ৫ হাজার টাকা অর্থদণ্ড করেন। এদিকে বিএনপি’র মেয়র প্রার্থী এবিএম জিলানী অভিযোগ করে বলেন, ধানের শীষের এজেন্টদের মারধর ও বের করে দেয়ার অভিযোগসহ নানা অনিয়মের মাধ্যমে ভোটগ্রহণ হয়। প্রতিটি ভোটকেন্দ্র দখল করে নিয়েছে আওয়ামী লীগের মেয়র প্রার্থীর সমর্থকরা। প্রশাসন নীরব দর্শকের ভূমিকা পালন করছে।

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি জানান, পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মহিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে উপ-নির্বাচনে ভোটকেন্দ্রে যেতে বাধা প্রদান, প্রকাশ্যে ভোট দিতে ভোটারদের চাপ প্রয়োগ করার অভিযোগের মধ্য দিয়ে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। সরজমিনে জানা যায়, ডাবলুগঞ্জ ইউনিয়নের দক্ষিণ খাপড়াভাঙ্গা ভোটকেন্দ্রে সকাল ১০টার দিকে ভোটারদের কেন্দ্রে যেতে বাধা প্রদান করে নৌকা প্রতীকের কর্মী-সমর্থকরা।
জয়পুরহাট প্রতিনিধি জানান, বিএনপি প্রার্থী অধ্যক্ষ সামছুল হকের নির্বাচন বাতিল করে নতুন নির্বাচনের দাবির মধ্য দিয়ে শেষ হয়েছে জয়পুরহাট পৌরসভার নির্বাচন। গতকাল সকাল ৮টা থেকে জয়পুরহাট পৌরসভার ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ শুরু হয়। সকাল সাড়ে ৮টায় বিএনপি’র মেয়র প্রার্থী অধ্যক্ষ সামছুল হক সরকারি বাজলা উচ্চ বিদ্যালয়ে ভোট দিয়ে সাংবাদিকদের জানান, বিভিন্ন কেন্দ্রে তাদের এজেন্টদের বের করে দেয়া হচ্ছে। কোনো কোনো কেন্দ্রে নৌকা ছাড়া অন্য প্রতীকে ভোট দিতে দেয়া হচ্ছে না। দুপুর ১২টার সময় তিনি সাংবাদিকদের ডেকে ভোট থেকে সরে দাঁড়ানো এবং এই ভোট প্রহসনের ভোট সেই সঙ্গে সন্ত্রাসী দিয়ে তার নেতা-কর্মী ও এজেন্টদের বের করে দিয়ে মেশিন দখল করে ভোট দেয়ার অভিযোগ করেন।

শাহরাস্তি (চাঁদপুর) প্রতিনিধি জানান, চাঁদপুরের শাহরাস্তিতে ভোটে অনিয়মে অভিযুক্ত এক যুবককে ১ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। গতকাল সকালে পৌরসভার সুয়াপাড়া জি’কে উচ্চ বিদ্যালয়ের ৩নং ভোটকেন্দ্রের অভিযুক্ত ওই যুবককে এ দণ্ড প্রদান করা হয়।

ঝিনাইদহ প্রতিনিধি: ঝিনাইদহের কালীগঞ্জ পৌরসভা নির্বাচনে কাশিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে বেদে সম্প্রদায়ের দু’পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার সময় ইসলাম নামে এক যুবক আহত হয়েছেন। দুই কাউন্সিলর প্রার্থী মেহেদী হাসান সজল ও আরিফুল ইসলামের সমর্থকদের মধ্যে এই সংঘর্ষের ঘটনা ঘটে। খবর পেয়ে পুলিশ বিজিবি ও র‌্যাব সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে লাঠিচার্জ করে। এতে তারা ছত্রভঙ্গ হয়ে যায়। ধানের শীষ প্রতীকের মেয়ের প্রার্থী আলহাজ মাহবুবার রহমান অভিযোগ করেছেন- তার এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেয়া হয়েছে। বিএনপি সমর্থিত ভোটারদের কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। সবখানেই নৌকার রাজত্ব কায়েম করা হয়েছে।
এদিকে শৈলকুপা উপজেলা পরিষদের উপ-নির্বাচন বর্জন করেছেন বিএনপি প্রার্থী মো. হুমায়ুন বাবর ফিরোজ। তিনি গতকাল বিকালে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে নির্বাচন বর্জনের কথা জানান। ফেসবুকে তিনি দাবি করেন গতকাল সকালে ভোট শুরু হওয়ার পর থেকে আমার নেতাকর্মী ও সমর্থকদেরকে ভোটকেন্দ্রে যেতে বাধা প্রদান ও শনিবার রাতে সরকারদলীয় লোকজন ও আইনশৃঙ্খলা বাহিনী বিভিন্ন নেতাকর্মীদের বাড়ি বাড়ি গিয়ে ভয়ভীতি প্রদর্শন করে ভোটকেন্দ্রে যেতে নিষেধ করেন। সব কেন্দ্রে আমার নির্বাচনী এজেন্টদের ঢুকতে বাধা প্রদান ও যেসব কেন্দ্রে এজেন্টরা ঢুকেছিল তাদেরকে বের করে দিয়ে নৌকায় সিল মারার মহোৎসব পালন করে।

অপরদিকে, মেয়র প্রার্থী এডভোকেট আমিরুল ইসলাম চুন্নুও নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। গতকাল দুপুরে তিনি মহেশপুর উপজেলা বিএনপির কার্যালয়ে উপস্থিত হয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে ভোট বর্জন করেন। এ সময় বিএনপির দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। তিনি অভিযোগ করেন, কেন্দ্রে কেন্দ্রে তার এজেন্টদের বের করে দেয়া হয়। তার ভোটারদের কেন্দ্রে আসতে বাধা দিয়েছে সরকারদলীয় প্রার্থীর লোকজন। তাছাড়া প্রতিটি কেন্দ্র ও তার আশপাশ নৌকার দলীয় লোকজন নিয়ন্ত্রণে নিয়ে নেয়।

স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে জানান, রাজশাহীতে ধাওয়া-পাল্টা ধাওয়া ও বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে দুই পৌরসভা ও এক উপজেলায় ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। এ সময় চারঘাট পৌরসভা নির্বাচনে একটি ভোটকেন্দ্রে প্রার্থী উপস্থিত থাকা অবস্থায় দু’দফায় ককটেল বিস্ফোরণের ঘটনায় নির্বাচন বর্জন করেছেন বিএনপি প্রার্থী। তবে পবা উপজেলা পরিষদের উপ-নির্বাচনে কোনো ধরনের সহিংসতার খবর পাওয়া যায়নি। করোনা আক্রান্ত হয়ে উপজেলা পরিষদ চেয়ারম্যান মনসুর রহমানের মৃত্যুতে এই পদে উপনির্বাচন অনুষ্ঠিত হয়। এখানে শান্তিপূর্ণ পরিবেশ থাকলেও ভোটার উপস্থিতি ছিল নগণ্য। চারঘাটের বিএনপি প্রার্থী জাকিরুল ইসলাম বিকুল বলেন, নৌকার প্রার্থীর সমর্থকরা ভোটকেন্দ্র দখলে নিয়েছে। ভোটারদের আতঙ্কিত করে ভোটকেন্দ্র ফাঁকা করতে ককটেলের বিস্ফোরণ ঘটিয়েছে। পরে দুপুর পৌনে ২টার দিকে চারঘাট মিঞাপুরে নিজ বাসভবনে সংবাদ সম্মেলন করে ভোট বর্জনের ঘোষণা দেন বিএনপি প্রার্থী জাকিরুল ইসলাম বিকুল। অপর পৌরসভা দুর্গাপুরে বেশ কয়েকটি কেন্দ্রে সকাল সাড়ে ১১টার দিকে আওয়ামী লীগ প্রার্থীর কর্মী-সমর্থকদের সঙ্গে বিএনপি ও স্বতন্ত্র প্রার্থীর কর্মী-সমর্থকদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এই পৌরসভায় আওয়ামী লীগের তোফাজ্জল হোসেনের সঙ্গে বিএনপি’র প্রার্থী জার্জিস হোসেন সোহেলের হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
কাজি
২৮ ফেব্রুয়ারি ২০২১, রবিবার, ৮:৩৩

নির্বাচন না প্রহসন চলছে ।

অন্যান্য খবর