× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ২২ এপ্রিল ২০২১, বৃহস্পতিবার

মনু নদীর পানি দিয়ে ভরপুর থাকবে কোদালিছড়া

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, মৌলভীবাজার থেকে
২ মার্চ ২০২১, মঙ্গলবার

কৃষি ও মৎস্য সম্পদের উন্নয়নে শুষ্ক মৌসুমে মনু নদীর পানি শহরের ভেতর দিয়ে কোদালিছড়া-হাইল হাওড় গোপলা নদী হয়ে কুশিয়ারা অববাহিকা পর্যন্ত যাবে। এ বিষয়ে ইতিমধ্যে কারিগরি কমিটি গঠন করা হয়েছে। পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার গতকাল দুপুরে মৌলভীবাজার মনু ব্যারেজ এলাকা পরিদর্শনকালে এসব কথা জানান। এ সময় তিনি বলেন, সম্প্রতি সদর উপজেলার গিয়াসনগর ইউনিয়নের ভূজবল অফিস বাজার এলাকা থেকে সিকরাইল পর্যন্ত সাড়ে ৪ কিলোমিটার কোদালিছড়া খালের খনন কাজ চলছে। ১ কোটি ৪ লাখ টাকা ব্যয়ে এ খাল পুনঃখনন করা হচ্ছে। কোদালিছড়ার পানি প্রবাহ ১২ মাস ঠিক রাখতে এবং ছড়ার দুই পাশের কৃষি জমির যথাযথ ব্যবহার নিশ্চিত করতে ছড়ার নিচের অবশিষ্ট ৯ কিলোমিটারও খনন করা হবে। এ সময় আরো উপস্থিত ছিলেন পানি উন্নয়ন বোর্ড মৌলভীবাজার অফিসের তত্ত্বাবধায়ক প্রকৌশলী প্রকাশ কৃষ্ণ সরকার ও নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ আক্তারুজ্জামানসহ অন্য কর্মকর্তারা। নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ আক্তারুজ্জামান জানান, এর আগে কবির বিন আনোয়ার মৌলভীবাজারের বড়লেখা উপজেলায় হাকালুকি হাওর ও পাখি বাড়ি পরিদর্শন করেছেন।
হাওর এলাকার প্রাকৃতিক ভারসাম্য রক্ষা, পাখির নিরাপদ আবাসস্থল ও মৎস্য সম্পদের উন্নয়নে ভরাট বিল এবং সংযোগ খাল খননসহ বনায়নের নির্দেশ দিয়েছেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব।

 

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর