× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৭ এপ্রিল ২০২১, শনিবার

রোহিঙ্গা গণহত্যার বিচারে আন্তর্জাতিক আদালতে সক্রিয় থাকবে ওআইসি

দেশ বিদেশ

কূটনৈতিক রিপোর্টার
২ মার্চ ২০২১, মঙ্গলবার

গণহত্যার দায়ে মিয়ানমারের বিরুদ্ধে করা মামলায় আন্তর্জাতিক আদালত আইসিজেতে সক্রিয় থাকবে মুসলিম দেশগুলোর জোট ওআইসি। পররাষ্ট্র মন্ত্রণালয়ে গতকাল মন্ত্রী ও প্রতিমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ কথা জানান ঢাকা সফররত সংস্থাটির রাজনীতি বিষয়ক সহকারী মহাসচিব ইউসিফ আলদোবে। সাক্ষাতে রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বিশ্বের বুকে বাংলাদেশ মানবিক সহায়তার যে অনন্য নজির স্থাপন করেছে তার ভূয়সী প্রশংসা করে ওআইসি প্রতিনিধিদল। ভাসানচর পরিদর্শনের কথা উল্লেখ করে তারা নিজেদের সন্তোষ প্রকাশ করেন। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মাদার অব হিউম্যানিটি উল্লেখ করে প্রতিনিধি দলটি জানায়, রোহিঙ্গাদের জন্য ওআইসি মানবিক ফান্ড তৈরি করেছে। ওআইসি টিমের সঙ্গে বৈঠকে সম্প্রতি যুক্তরাষ্ট্র সফরের কথা জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেন, তিনি দেশটিকে রোহিঙ্গা বিষয়ক বিশেষ দূত নিয়োগ দেয়ার আহ্বান জানিয়েছেন। এ সময় রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরু করতে আরো আন্তর্জাতিক পদক্ষেপ গ্রহণে ওআইসিকে আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী। আলাদা এক সাক্ষাতে ওআইসির ফান্ড থেকে আন্তর্জাতিক আদালতে বাংলাদেশ ও গাম্বিয়ার পাশে থাকতে সংস্থাটিকে আহ্বান জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি।
এ সময় ওআইসিকে সব ধরনের সহযোগিতার কথা জানান প্রতিমন্ত্রী। তখন ইতিবাচক সিদ্ধান্তের কথা জানায় সফররত দলটি। উল্লেখ্য, গত রোববার দিনভর ভাসানচর এবং কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন ওআইসি টিম। সেখানে প্রতিনিধি দলের সদস্যরা বলেন, ওআইসি চায় রোহিঙ্গারা অধিকার, মর্যাদা ও নিরাপত্তা নিয়ে নিজ দেশ মিয়ানমারে ফিরে যাক। এজন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের ঐক্যমত প্রতিষ্ঠা করতে ওআইসি কাজ করছে। পরিদর্শনকালে প্রতিনিধি দলের সদস্যরা ধৈর্য সহকারে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের বক্তব্য শুনেন এবং তাদের অধিকার প্রতিষ্ঠায় সহযোগিতার আশ্বাস দেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর