× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১২ এপ্রিল ২০২১, সোমবার

উগ্রবাদী হামলার হুমকি, মার্কিন কংগ্রেসের অধিবেশন স্থগিত

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) মার্চ ৪, ২০২১, বৃহস্পতিবার, ১১:৪৯ পূর্বাহ্ন

উগ্রবাদীদের হামলার হুমকিতে যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হল ভবনে কংগ্রেস অধিবেশন স্থগিত করা হয়েছে। আজ বৃহস্পতিবার সেখানে অধিবেশন বসার কথা ছিল। কিন্তু ‘মিলিশিয়ারা’ সেখানে প্রবেশ করার ষড়যন্ত্র করছে বলে ক্যাপিটল হিল পুলিশ সতর্ক করেছে। এরপরই অধিবেশন স্থগিত করা হয়েছে একদিনের জন্য। নিরাপত্তা জোরদার করা হয়েছে ক্যাপিটলে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। এতে বলা হয়েছে হামলা সংক্রান্ত গোয়েন্দা রিপোর্টের ভিত্তিতে এমন উদ্যোগ নেয়া হয়েছে। মিলিশিয়াদের একটি গ্রুপ হুমকি দিয়েছে যে, কংগ্রেস সদস্যদের প্রতি যেকোনো বড় হুমকি হয়ে উঠার জন্য প্রস্তুত ছিল তারা।
তবে সিনেট অধিবেশন যথারীতি চলবে। সিনেট অধিবেশনও বসে এই ক্যাপিটলে। তারা প্রেসিডেন্ট জো বাইডেনের করোনা সহায়তা বিষয়ক ১.৯ ট্রিলিয়ন ডলারের বিলের ওপর বিতর্ক করার প্রস্তুতি নিচ্ছেন। ক্যাপিটল পুলিশ এক বিবৃতিতে বলেছে, আমাদের স্থানীয়, রাজ্য এবং ফেডারেল অংশীদারদের সঙ্গে মিলে ক্যাপিটলে যেকোনো হুমকি বন্ধে আমাদের ডিপার্টমেন্ট কাজ করছে। গোয়েন্দাদের তথ্যকে আমরা গুরুত্ব সহকারে নিয়েছি। এসব তথ্যের স্পর্শকাতরতার কারণে আমরা এ বিষয়ে বিস্তারিত কিছু বলতে পারবো না।
উল্লেখ্য প্রায় দু’মাস আগে গত ৬ই জানুয়ারি যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের উস্কানিতে তার অনুসারীরা ক্যাপিটল হিলে হামলা চালিয়ে নারকীয়তা চালায়। তাতে একজন পুলিশসহ কমপক্ষে ৫ জন নিহত হয়েছেন। এ ঘটনায় যুক্তরাষ্ট্রের গণতান্ত্রিক ভিত্তিকে নাড়িয়ে দিয়েছে। পরে ক্যাপিটল পুলিশের প্রধান পদত্যাগ করেন। এতে জড়িত কমপক্ষে ৩০০ ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ এনেছে আইন মন্ত্রণালয়। এ পর্যন্ত এ অভিযোগে যাদেরকে গ্রেপ্তার করা হয়েছে তারা ডানপন্থি মিলিশিয়া গ্রুপ ‘ওথ কিপারস’ এবং ‘থ্রি পার্সেন্টারস’-এর সদস্য। ওই হামলার ঘটনায় সারা বিশ্ব থেকে নিন্দা জানানো হয়েছে। ফেব্রুয়ারিতে ট্রাম্পের বিরুদ্ধে ডেমোক্রেটরা অভিশংসন প্রস্তাব উত্থাপন করেন। এর ফলে যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কোনো প্রেসিডেন্ট দু’বার অভিশংসনের মুখে পড়েন। প্রতিনিধি পরিষদে ট্রাম্প অভিশংসিত হলেও উচ্চকক্ষ সিনেটে রেহাই পেয়ে যান। ফেব্রয়ারি মাসের শেষের দিকে ক্যাপিটল পুলিশের ভারপ্রাপ্ত প্রধান যোগানন্দ পিটম্যান কংগ্রেসে বলেন, ট্রাম্পের সমর্থকরা জানুয়ারির হামলায় ক্যাপিটল ভবনকে উড়িয়ে দেয়ার পরিকল্পনা করেছিল এবং আইন প্রণেতাদের হত্যা করতে চেয়েছিল। এমন অবস্থায় ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটির গোয়েন্দা বিষয়ক ভারপ্রাপ্ত প্রধান মেলিসা স্মিসলোভা আইন প্রণেতাদের আভ্যন্তরীণ এক গোয়েন্দা বুলেটিনে সতর্ক করেছেন। তিনি বলেছেন, উগ্রপন্থিরা ৪ঠা মার্চ এবং ৬ই মার্চ হামলা চালানোর বিষয়ে আলোচনা করছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Md. Harun al-Rashid
৪ মার্চ ২০২১, বৃহস্পতিবার, ১২:২২

আশা করি মার্কিন প্রশাসন হুমকিদাতাদের সনাক্ত করে সন্ত্রাসী সংগঠনের তালিকাভূক্ত করে বিশ্বকে আস্বস্ত করবে।

অন্যান্য খবর