× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১২ এপ্রিল ২০২১, সোমবার
মিস পানামা প্রতিযোগিতা

অংশ নিতে পারবেন হিজড়াও

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) মার্চ ৪, ২০২১, বৃহস্পতিবার, ২:২২ অপরাহ্ন

মিস পানামা প্রতিযোগিতায় এ বছর ‘ট্রান্সজেন্ডার নারী’ বা হিজড়াদের অংশগ্রহণের অনুমতি দেয়া হয়েছে। তবে এক্ষেত্রে সব রকম মেডিকেল পরীক্ষা সম্পন্ন করে যেতে হবে প্রতিযোগীকে। পানামায় এই প্রতিযোগিতায় যিনি বিজয়ী হবেন তাকে পাঠানো হবে মিস ইউনিভার্স প্রতিযোগিতায়। তবে মিস ইউনিভার্স প্রতিযোগিতায় হিজড়াদের অংশগ্রহণের সুযোগ আছে কিনা তা নিশ্চিত নয়। মিস পানামা প্রতিযোগিতার আয়োজকরা বলছেন, তারা মিস ইউনিভার্স প্রতিযোগিতার নিয়ম মেনেই এ আয়োজন করছেন। এতে বিজয়ীকে মিস ইউনিভার্স প্রতিযোগিতায় পাঠানো হবে। তিনিই পানামার প্রতিনিধিত্ব করবেন। এ খবর দিয়ে অনলাইন ডেইলি মেইল বলেছে, মিস ইউনিভার্স প্রতিযোগিতায় কোনো দেশ একজন প্রতিযোগীকে পাঠাতে পারে, যদি তিনি একজন নারী হিসেবে স্বীকৃত হন।
কিন্তু মিস পানামার আয়োজকরা বলছেন, মিস ইউনিভার্সে আনুষ্ঠানিকভাবে নারীদের স্বীকৃতি দেয়া হয় প্রতিযোগিতার জন্য। তাই আইনী এবং মেডিকেল প্রক্রিয়ার মধ্য দিয়ে কেউ হিজড়া হলেও যদি নারী হিসেবে স্বীকৃত হন তাহলে তার জন্য এই প্রতিযোগিতা উন্মুক্ত থাকবে। তবে কি হিজড়াদের নারী বানানোর মাধ্যমে প্রতিযোগিতায় নেয়ার চিন্তা করছে দেশটি! এমন আশঙ্কায় মিস পানামার প্রেসিডেন্ট সিজার আনিল রড্রিগুয়েজ বলেছেন, মিস ইউনিভার্সের নিয়ম মেনে চলার চেষ্টা হচ্ছে হিজড়াদের অংশগ্রহণের ক্ষেত্রে। যারা তাদের লিঙ্গ পরিবর্তন করিয়েছেন এবং মেয়ে হিসেবে স্বীকৃতি পাচ্ছেন তাদের বিষয়টি আমরা দেখছি। ২০১৮ সালের এক ঘোষণায় বলা হয়েছিল কমপক্ষে ১০ জন হিজড়া নারীতে রূপান্তরিত হয়ে সিভিল রেজিস্টারে স্বীকৃতি পেয়েছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর