× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ২১ এপ্রিল ২০২১, বুধবার

বৃটেনে বাজেট ২০২১ ঘোষণা: ফার্লো স্কিম-ইউনিভার্সাল ক্রেডিট সেপ্টেম্বর পর্যন্ত বৃদ্ধি

দেশ বিদেশ

খালেদ মাসুদ রনি, বৃটেন থেকে
৪ মার্চ ২০২১, বৃহস্পতিবার

বৃটেনে করোনা মাহামারি ও বিভিন্ন বিধিনিষেধের কারণে থমকে যাওয়া অর্থনীতি চাঙ্গা করতে চ্যালেঞ্জিং বাজেট ২০২১ ঘোষণা করেছেন দেশটির চ্যান্সেলর ঋষি সুনাক। বুধবার দেশটির হাউস অফ কমন্সে ২০২১ অর্থবছরের বাজেট ঘোষণা করেন তিনি।সর্বশেষ তথ্য অনুযায়ী, এবারের বাজেটে করোনাভাইরাস মোকাবেলা ও লকডাউনের কারণে ক্ষতিগ্রস্থ অর্থনীতির চাকা সচল করাকে প্রধান্য দিচ্ছে সরকার। ঋষি সুনাক আশা করছেন যে, মহামারিটির ধ্বংসাত্বক প্রভাবগুলো থেকে এ বাজেট দেশকে পুনরুদ্ধার করবে। বাজেট পেশকালে ফার্লো স্কিমটি আগামী সেপ্টম্বর পর্যন্ত বৃদ্ধি করার পাশাপাশি ইউনিভার্সাল ক্রেডিট প্রতি সপ্তাহে অতিরিক্ত ২০ পাউন্ড প্রদানের মেয়াদ ছয় মাস বৃদ্ধি, ওয়ার্কিং ট্যাক্স ক্রেডিট দাবীদাররা এককালীন ৫০০ পাউন্ড করে পাবেন বলে ঘোষণা দেন।

বাজেটে ন্যূনতম মজুরি আগামী এপ্রিল থেকে বৃদ্ধি করা হয়েছে ৮.৯১% প্রতি ঘণ্টায়।এছাড়া বন্ধ থাকা ব্যবসা প্রতিষ্ঠান পুনরায় চালু করার জন্য ৫ বিলিয়ন পাউন্ড বরাদ্দ করা হয়েছে।এর অধিনে স্থানীয় কাউন্সিলের মাধ্যমে নন এসেনশিয়াল ব্যবসা প্রতিষ্ঠানকে ৬ হাজার ও পাব, রেস্টুরেন্ট জিমসহ ব্যবসা প্রতিষ্ঠান পাবে ১৮ হাজার।

 কন্টাক্টলেস পেমেন্ট বছরের শেষে ১০০ পাউন্ড উন্নীত করার কথা জানান অর্থমন্ত্রী। ১ এপ্রিল থেকে ২৩ বা তার বেশি বয়সের শ্রমিকরা তাদের বেতন প্রতি ঘণ্টায় ৮.৯১ পাউন্ড পাবে।বর্তমানে ২৫ বয়স থেকে থাকলেও বয়সসীমাটি ২৫ থেকে ২৩ বা তারও বেশি বয়সে নামিয়ে আনা হয়েছে। বর্তমানে ২৫ এরও বেশি বয়সী লোক ঘন্টা ৮.৭২ পাউন্ড পান, ২১ এবং ২৪ বছরের মধ্য যারা ৮.২০ পাউন্ড পান, ২১ এবং ২৪ বছরের মধ্যে যারা ৮.২০ পাউন্ড পান। এবারের বাজেটে ১৭ শতাংশ ঋণ করতে হচ্ছে সরকারকে।আগামী বছর এই ঋণের পরিমাণ দাঁড়াতে পারে ১০ দশমিক ৩ শাতাংশ।গত বছরের মার্চ থেকে দেশটিতে ৭০০,০০০ এর উপরে লোক চাকুরী হারিয়েছে।যার ফলে অর্থনীতি ১০ পার্সেন্ট হ্রাস পেয়েছে।বাজেটে স্কটল্যান্ড সরকারকে ১.২ বিলিয়ন পাউন্ড,ওয়েলস সরকারকে ৭৪০ মিলিয়ন পাউন্ড ও উত্তর আয়ারল্যান্ড নির্বাহীকে ৪১০ মিলিয়ন পাউন্ডের ঘোষণা দেন। এদিকে বাজেটকে সমর্থন করেছেন সাবেক চ্যান্সেলর সাজিদ জাবিদ।।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর