× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১২ এপ্রিল ২০২১, সোমবার
করোনার টিকা

আরও ৪ কোটি ডোজ কেনার চেষ্টা সরকারের

অনলাইন

অনলাইন ডেস্ক
(১ মাস আগে) মার্চ ৫, ২০২১, শুক্রবার, ১০:২৮ পূর্বাহ্ন
ফাইল ফটো

ভারতের সিরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকার আরও ৪ কোটি ডোজ কেনার চেষ্টা করছে বাংলাদেশ সরকার। সে লক্ষ্যে ভারতের সিরাম ইনস্টিটিউট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করছে বাংলাদেশ সরকারের দায়িত্বশীল ব্যক্তিরা। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। স্বাস্থ্য সচিব আব্দুল মান্নানকে উদ্ধৃত করে বৃহস্পতিবার এক প্রতিবেদনে রয়টার্স বলেছে, আলোচনা চলছে, এখন দেখা যাক। এর আগে গত ২৭ ফেব্রুয়ারি এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, করোনাভাইরাস মহামারী মোকাবেলার লক্ষ্যে আরও তিন কোটি ডোজ টিকা আমদানির নির্দেশ তিনি দিয়েছেন। সিরাম ইনস্টিটিউটের কাছ থেকে তিন কোটি ডোজ করোনাভাইরাসের টিকা কিনতে গতবছর নভেম্বরে যে চুক্তি হয়েছিল, তার মধ্যে দুই চালানে ৭০ লাখ ডোজ ইতোমধ্যে বাংলাদেশ হাতে পেয়েছে। এর আগে ভারত সরকার উপহার হিসেবে যে ২০ লাখ ডোজ টিকা দিয়েছিল, সেটাও সিরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা, যা তারা বাজারজাত করছে কোভিশিল্ড নামে।
টিকার প্রথম চালান হাতে পাওয়ার পর গত ৭ ফেব্রুয়ারি সারা দেশে গণ টিকাদান শুরু হয়।
রয়টার্স জানিয়েছে, বাংলাদেশ নতুন করে টিকা কেনার যে চেষ্টা শুরু করেছে, সে বিষয়ে সেরাম ইনস্টিটিউট কোনো মন্তব্য করেনি।
তবে ভবিষ্যতে সেরাম ইনস্টিটিউট থেকে টিকা আনার কাজটি কাদের মাধ্যমে করা হবে, বাংলাদেশ সরকার এখনও ‘সে সিদ্ধান্ত নেয়নি’ বলে স্বাস্থ্য সচিবের বরাতে জানিয়েছে রয়টার্স।
 
এ বিষয়ে রয়টার্সের প্রশ্নের উত্তরে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের চিফ অপারেটিং অফিসার (সিওও) রাব্বুর রেজা গণমাধ্যমকে বলেছেন, নতুন করে টিকা কেনার কোনো অর্ডার আমরা দিইনি। এখন পর্যন্ত মোট তিন কোটি ডোজের অর্ডারই আমরা দিয়েছি। বাড়তি অর্ডারের বিষয়টি নির্ভর করবে সরকারের ওপর।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর