× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১২ এপ্রিল ২০২১, সোমবার

মিয়ানমারে গণতন্ত্রপন্থীদের মিছিলে গুলি, নিহত কমপক্ষে ১

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) মার্চ ৫, ২০২১, শুক্রবার, ৪:১৮ অপরাহ্ন

শুক্রবারও গণতন্ত্রপন্থীদের মিছিলে গুলি চালিয়েছে মিয়ানমার পুলিশ। এতে কমপক্ষে একজনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। অভ্যুত্থান ঘটিয়ে সামরিক জান্তার ক্ষমতা দখলের প্রতিবাদে গত ৬ই ফেব্রুয়ারি থেকে টানা বিক্ষোভ চলছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে। প্রথম দিকে শুধু মিছিলে বাঁধা ও হুঁশিয়ারিতে সীমাবদ্ধ থাকলেও এখন প্রতিদিনই বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি ছুরছে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীগুলো। এতে এখন পর্যন্ত নিহত হয়েছেন কমপক্ষে ৫২ গণতন্ত্রপন্থী।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, বেসামরিক মানুষদের এভাবে গুলি করে হত্যার নিন্দার ঝড় বয়ে যাচ্ছে বিশ্বজুড়ে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বৈঠকের আহ্বান জানানো হয়েছে। যুক্তরাষ্ট্রও নতুন করে নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে।
শুক্রবার মিয়ানমারের প্রধান শহরগুলোতে বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীরা মিয়ানমারের নির্বাচিত সরকারকে পুনর্বহাল ও অং সান সুচিসহ অন্যান্য রাজনৈতিক নেতাদের মুক্তির দাবি জানিয়েছেন। সবথেকে বড় সমাবেশ হয়েছে মিয়ানমারের দ্বিতীয় বৃহত্তম শহর মান্দেলেতে। এতে হাজার হাজার মানুষ যোগ দিয়েছেন।
মিছিল থেকে বলা হয়েছে, 'প্রস্থর যুগ শেষ হয়েছে। যতই ভয় দেখাও না কেনো, আমরা আর ভয় পাই না।' এরপরই সেখানে গুলি চালায় পুলিশ। এতে মিছিল ছত্রভঙ্গ হয়ে যায়। একজনের গলায় গুলি লাগলে তিনি ঘটনাস্থলেই মারা যান। চিকিৎসকরা জানিয়েছেন, নিহত ব্যাক্তির বয়স ২৫ এর কাছাকাছি। এছাড়া, অন্যান্য শহরগুলোতেও রাবার বুলেট ছুঁড়েছে পুলিশ। সেখানে আন্দোলন করছেন চিকিৎসকরা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
ম নাছিরউদ্দীন শাহ
৫ মার্চ ২০২১, শুক্রবার, ৬:৪৫

গনতন্ত্রের বাদ ভাঙ্গা জোয়ার মায়ানমার সামরিক শাসকগোষ্ঠীর ক্ষমতাকেন্দ্রের মচনদ লন্ডবন্ড হয়ে যাচ্ছে মনে হয়। দক্ষিণ এশিয়ার জন্যে অবশ্যই ভাল সংবাদ। এগিয়ে যাওয়া গনতন্ত্র যাত্রীরা বন্দুরা বন্দুকের নলের সামনে বুকের রক্তের বিনিময়ে দেশ সামরিকতন্ত্রী সরকারের কাজ উদ্ধার করুন। বিশ্বের গনতন্ত্রের পক্ষের অভিনন্দন বিশ্ব গন মাধ্যমে শক্তিশালী প্রতিবাদমুখর প্রতিক্রিয়া জোরদার হউক। তাজা বুকের রক্তের জোয়ারে গনতন্ত্রের বিজয় অনিবার্য। গনতন্ত্রের বিজয় হবে।

অন্যান্য খবর