× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১২ এপ্রিল ২০২১, সোমবার

তিনটি শক্তিশালী ভূমিকমেপ কেঁপে উঠলো নিউজিল্যান্ড

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) মার্চ ৬, ২০২১, শনিবার, ৭:৪৭ অপরাহ্ন

নিউজিল্যান্ডের উপকূলীয় অঞ্চলে আঘাত হেনেছে তিনটি শক্তিশালী ভূমিকম্প। শুক্রবার ভূমিকমপ অনুভূত হওয়ার পর জারি করা হয়েছিল সুনামি সতর্কতা। এরপরই স্থানীয়দের সরিয়ে নেয়া হয়। তবে দ্রুতই সতর্কতা প্রত্যাহার করা হয়েছে। দেশটির উত্তরাঞ্চলীয় উপকূলীয় এলাকায় সর্বশেষ ভূমিকমপটি অনুভূত হয়। এটিই ছিল সব থেকে বেশি শক্তিশালী। এ খবর দিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, ভূমিকমেপর পর দেশটির বড় শহরগুলোতে মানুষজন আতঙ্কিত হয়ে রাস্তায় নেমে আসেন। হুড়োহুড়িতে বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছে কয়েকটি স্থানে।
পরে স্থানীয় সময় শুক্রবার দুপুরের পর স্থানীয় কর্তৃপক্ষ জানায়, বড় ঢেউগুলো অতিক্রম করে গেছে। অধিবাসীদের বলা হয়েছে তারা চাইলে এখন ঘরে ফিরতে পারেন। নিউজিল্যান্ড ছাড়াও নিউ ক্যালিডোনিয়া ও ভানুয়াটুতেও জলোচ্ছ্বাসের সতর্কতা জারি করা হয়। সেখানে দশ ফুট পর্যন্ত উঁচু ঢেউয়ের আশঙ্কা করা হয়েছিল। অন্যদিকে দক্ষিণ আমেরিকার একাংশ- পেরু, ইকুয়েডর ও চিলি উপকূলে এক মিটার পর্যন্ত উঁচু ঢেউ হতে পারে বলে সতর্কতা জারি করা হয়। হাওয়াইভিত্তিক প্যাসিফিক সুনামি সতর্কতা কেন্দ্র বলেছে, সুনামি ঢেউ পর্যবেক্ষণ করা হয়েছে, কিন্তু এখনো কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। এ নিয়ে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডার্ন ইন্সটাগ্রামে পোস্ট দিয়েছেন। এতে তিনি বলেন, আশা করি- সবাই ঠিক আছে। যে তিনটি ভূমিকম্প দেশটিতে আঘাত হেনেছে সেগুলোর প্রতিটিই সাত মাত্রার চেয়ে বেশি শক্তিশালী ছিল। এর মধ্যে সব থেকে শক্তিশালীটি ছিল ৮ দশমিক ১ মাত্রার। এটি যা স্থানীয় সময় সকাল আটটার দিকে নিউজিল্যান্ডের কেরমাডেক দ্বীপপুঞ্জে আঘাত হানে। তবে ওই দ্বীপে জনবসতি নেই।


 

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর