× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৩ এপ্রিল ২০২১, মঙ্গলবার

গরিলাদের করোনা টিকাকরণ

অনলাইন

নিজস্ব সংবাদদাতা
(১ মাস আগে) মার্চ ৬, ২০২১, শনিবার, ১২:৫৭ অপরাহ্ন

বিশ্বের প্রতিটি দেশেই করোনার টিকাকরণ শুরু হয়েছে। মানুষের পাশাপাশি এবার গরিলাদের দেহেও করোনার টিকাকরণের কাজ শুরু হল। রয়টার্স সূত্রে খবর, লস অ্যাঞ্জেলসের সান দিয়েগো চিড়িয়াখানার ৯ টি গরিলাকে করোনার টিকা দেওয়া হল। মানুষদের পাশাপাশি গরিলারাই প্রথম যারা এই টিকা পেল। তবে এদের দেহে টিকাকরণ নিয়ে যে পরীক্ষা করা হল তার পরবর্তীকালে এদের এই ভাইরাস আর হবে কিনা তা নিয়ে চলছে জল্পনা। এই চিড়িয়াখানাতেই গরিলাদের দেহে করোনার ভাইরাস পাওয়া গিয়েছিল। চিড়িয়াখানার পক্ষ থেকে টুইট করে বলা হয়েছে তারা জানুয়ারি মাসেই এই গরিলাদের দেহে করোনা ভাইরাসের সন্ধান পায়। এরপরই তারা তাদের টিকাকরণের সিদ্ধান্ত গ্রহন করে।
এই টিকাকরণকে বিজ্ঞানের জয় বলেই মনে করছে সেখানকার বিজ্ঞানীরা। গরিলাদের দেহে যদি টিকাকরণ সফল হয় তবে আগামীদিনে অন্য প্রানীদের দেহেও টিকাকরণের জন্য তারা তৈরি থাকবে। এক পশু চিকিৎসকের কথায়, এর আগে তিনি বহু ধরনের রোগ পশুদের দেহ থেকে সারিয়ে তুলেছেন। তবে করোনা নিয়ে তাদের এই ধরনের পরীক্ষা এক নতুন দিকের সন্ধান দেবে। চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছেন, গরিলাদের দেহে এক অসাধারন অ্যান্টিবডি রয়েছে যার সহায়তায় তারা যেকোনও রোগের মোকাবিলা করতে সক্ষম। করোনার আক্রমণ হওয়ার পর চিড়িয়াখানার গরিলারা তাদের সেই অ্যান্টিবডি দিয়েই নিজেদেরকে সুরক্ষিত রেখেছিল। তবে গরিলাদের সুরক্ষার কথা ভেবেই তাদের বাড়তি এই টিকাকরণ করালো চিড়িয়াখানা কর্তৃপক্ষ। করোনা টিকা এর আগে বিড়াল এবং কুকুরের দেহে পরীক্ষা করা হয়েছিল। তবে এবার গরিলাদের দেহে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হয় কিনা সেদিকেই নজর বিজ্ঞানীদের।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর