× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৪ মে ২০২১, শুক্রবার, ১ শওয়াল ১৪৪২ হিঃ

ভারতে কোভিড ছড়াচ্ছে দ্রুত, কিছু শহরে নাইট কারফিউ

ভারত

বিশেষ সংবাদদাতা, কলকাতা
(১ মাস আগে) মার্চ ১৮, ২০২১, বৃহস্পতিবার, ৯:৫৭ পূর্বাহ্ন

কোভিডের দ্বিতীয় স্ট্রেইন এখনও সরকারিভাবে ঘোষণা করা হয়নি, কিন্তু ভারতে বুধবার ১০২ দিনের মধ্যে সর্বোচ্চ ৩৫ হাজার ৮৫৬ জন আক্রান্ত হয়েছেন করোনায়। এর মধ্যে ৬৪ শতাংশ মহারাষ্ট্রে। অর্থাৎ এক মহারাষ্ট্রেই বুধবার আক্রান্তের সংখ্যা ২৩ হাজার ১৭৯। পশ্চিমবঙ্গে এই বছরের ২৪ জানুয়ারির পর কোভিড আক্রান্তের সংখ্যা সর্বোচ্য ৩০৩-এ গিয়ে পৌঁছেছে। সৌদি আরব, স্পেন, ব্রাজিল, তানজানিয়া প্রভৃতি দেশ যেখানে আবার পূর্ণাঙ্গ লকডাউন ঘোষণা করেছে সেখানে এখনও ভারত পূর্ণাঙ্গ লকডাউনে না গেলেও বেশ কিছু শহরে নাইট কারফিউ জারি করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চ্যুয়াল বৈঠকে মাইক্রো কোয়ারেন্টিন জোন গড়ে তোলার ডাক দিয়েছেন। অর্থাৎ যে এলাকায় করোনা সেখানেই জনপদ ভিত্তিতে কোয়ারেন্টিন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, মাস্ক ব্যবহার করা, সামাজিক দূরত্ববিধি পালন, স্যানিটাইজ করা এবং বারবার হাত ধোয়ার ব্যাপারটি যাতে অনুশাসন হিসেবে পালিত হয় সে ব্যাপারে প্রশাসনকে নির্দেশ দেয়া হচ্ছে।
বিদেশে যদিও করোনার প্রত্যাবর্তনকে  দ্বিতীয় স্ট্রেইন বলা হচ্ছে, ভারত সে পথে যাচ্ছে না এখনই। তবে যদি তা হয় তাহলে এই দ্বিতীয় স্ট্রেইন প্রথমের থেকেও মারাত্মক হতে পারে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর