× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৪ মে ২০২১, শুক্রবার, ১ শওয়াল ১৪৪২ হিঃ

তিনটি চুক্তি স্বাক্ষরিত হতে পারে মোদির বাংলাদেশ সফরের সময়

ভারত

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা
(১ মাস আগে) মার্চ ১৮, ২০২১, বৃহস্পতিবার, ১০:১৫ পূর্বাহ্ন

বাংলাদেশের স্বাধীনতার পঞ্চাশ বছর ও স্বাধীন বাংলাদেশের প্রতিষ্ঠাতা শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ২৬ মার্চ দুদিনের সফরে বাংলাদেশে আসবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। করোনার পর সশরীরে এটি তার প্রথম বিদেশ সফর। এই সফরে মোদি তিনটি মৌ চুক্তিতে স্বাক্ষর করতে পারেন। এর মধ্যে একটি হল বিপর্যয় প্রতিরোধে ভারত-বাংলাদেশের যৌথ উদ্যোগ সম্পর্কিত চুক্তি। মোদির সফরের সময়ই ভারতের একটি বড় কর্পোরেট প্রতিষ্ঠানের সঙ্গে বাংলাদেশের চুক্তির কথাও ঘোষণা হতে পারে। মোদি বাংলাদেশে জাতীয় প্যারেড গ্রাউন্ডে স্বাধীনতা উৎসবে অংশ নেবেন, টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পৈতৃক ভিটা পরিদর্শন করবেন, গোপালগঞ্জ ও সাতক্ষীরায় দুটি হিন্দু মন্দির পরিদর্শন করবেন। এছাড়াও পশ্চিমবঙ্গের ভোটের কথা মাথায় রেখে যাবেন মতুয়াদের  মন্দিরে। মোদির সঙ্গে থাকবেন নেপালের প্রধানমন্ত্রী বিদ্যাদেবী ভান্ডারী, শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দ্রা রাজাপক্ষে ও মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম আল সাদেক।
বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আব্দুল মোমেন মোদির এই সফরকে ঐতিহাসিক আখ্যা দিয়েছেন। মোদি ২৭ মার্চ দিল্লি ফিরে যাবেন। আজ বৃহস্পতিবার মোদি ভোট প্রচারে পশ্চিমবঙ্গে যাবেন। দুর্গাপুরের অন্ডাল বিমানবন্দরে নেমে হেলিকপ্টারে পুরুলিয়া যাচ্ছেন। সেখানে জনসভায় ভাষণ দিয়ে আবার  অন্ডাল হয়ে দিল্লি ফিরবেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর