× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৪ মে ২০২১, শুক্রবার, ১ শওয়াল ১৪৪২ হিঃ

নিরাপত্তার বেষ্টনীতে নন্দীগ্রাম, ভোর থেকে আকাশে উড়ছে হেলিকপ্টার, ফেরিঘাট জনশূন্য

ভারত

জয়ন্ত চক্রবর্তী, নন্দীগ্রাম
(১ মাস আগে) এপ্রিল ১, ২০২১, বৃহস্পতিবার, ৯:৫৪ পূর্বাহ্ন

নিশ্ছিদ্র এক দুর্গ  বললেও বোধহয় ভুল বলা হয়। পশ্চিমবঙ্গের দ্বিতীয় দফা ভোটের দিন মমতা বন্দ্যোপাধ্যায়-শুভেন্দু অধিকারীর হাইভোল্টেজ লড়াই এর দিন বৃহস্পতিবার নন্দীগ্রামে এসে দেখছি এ যেন এক যুদ্ধক্ষেত্র। আকাশে উড়ছে চপার আর হেলিকপ্টার। খাকি উর্দিধারীরা পাহারা দিচ্ছে রাস্তায়। মহিষাদলের হোটেল থেকে গাড়িতে নন্দীগ্রাম আসার পথে পাঁচবার দেখাতে হল ইলেকশন কমিশনের দেয়া পরিচয়পত্র। হলদি নদীতে ফেরি চলাচল বুধবার বিকেল পাঁচটা থেকে নিষিদ্ধ করা হয়েছে। বাইশ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী নামানো হয়েছে নন্দীগ্রামের ভোটে। হলদিয়ার সাব  ডিভিশন ম্যাজিস্ট্রেট অভিনীত পুনিয়া ১৪৪ ধারা জারি করেছেন নন্দীগ্রামে।
৭৫ শতাংশ বুথে ওয়েবকাস্টিং হচ্ছে।  প্রতিটি বুথে থাকছে ৮ জন করে কেন্দ্রীয় বাহিনী ও ৪ জন করে পুলিশ। বুধবার রাতে তৃণমূল কংগ্রেস অভিযোগ করে যে নন্দীগ্রামের ৭টি পয়েন্টে শুভেন্দু অধিকারী বহিরাগত ক্রিমিনালদের জড়ো করেছেন। সেই ৭টি পয়েন্ট হল -রেয়াপাড়া, বয়াল, হরিপুর, বড় চক, বিরুলিয়া, আমোরগড়িয়া ও চারগাছিয়া। এই ৭টি পয়েন্টেই সশস্ত্র নিরাপত্তা কায়েম করা হয়েছে। বিজেপির অভিযোগ তেখালি, সোনা চূড়া আর খেজুরি বর্ডার দিয়ে তৃণমূল প্রচুর ভুয়া ভোটার ঢোকাচ্ছে। ভোটের ১ ঘণ্টা আগে সকাল ৭টায় তেখালি ব্রিজে গিয়ে দেখলাম কার্বাইন হাতে আধা সামরিক বাহিনী রয়েছে পাহারায়। নির্বাচন কমিশন যে নিরাপত্তা রক্ষায় কোনো চেষ্টাইবাদ দিচ্ছেন না তা ভোটের সকালের নন্দীগ্রামে  দৃশ্যমান। আমাদের গাড়ি খেজুরির কাছে একটি চায়ের দোকানের সামনে দাঁড়ালো। কোনোরকমে ঝাঁপ একটু খোলা।  দোকানি বললো, এখনই দোকান বন্ধ করে দেব। শুরু হয়ে যাবে যে! কি শুরু হবে, ভোট? চায়ের দোকানদার একগাল হেসে জানাল -না, খেলা!

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর