× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১১ মে ২০২১, মঙ্গলবার, ২৮ রমজান ১৪৪২ হিঃ

করোনা রোগীর সাধারণ ও আইসিইউ সিট বৃদ্ধিসহ পরামর্শক কমিটির ৫ সুপারিশ

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার
২ এপ্রিল ২০২১, শুক্রবার

হাসপাতালগুলোতে করোনা রোগীর সাধারণ ও আইসিইউ শয্যা বাড়ানোসহ ঢাকার বাইরে মেডিকেল কলেজগুলোর সক্ষমতা বাড়িয়ে সেখানে চিকিৎসা নিশ্চিতের সুপারিশ করেছে জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। কমিটি আগামীতে করোনা পরীক্ষার চাহিদা বাড়তে পারে, সেটি মাথায় রেখে মানুষ যেন সহজে সেবা পায় তা নিশ্চিত করতে বলেছে।
দেশে করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণ নিয়ন্ত্রণে সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ১৮ দফা নির্দেশনা জারিকে স্বাগত জানিয়ে কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি ৫টি সুপারিশ করে। বৃহস্পতিবার কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা স্বাক্ষরিত সুপারিশমালার একটি কপি স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরে জমা দেয়া হয়। সেখানে করোনার বর্তমান পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারের ১৮ দফা নির্দেশনাকে ধন্যবাদ জানানো হয়। তবে এগুলো কার্যকর করতে বাস্তবায়ন কর্মসূচি বা প্রস্তুতি বিষয়ে সুনির্দিষ্ট নির্দেশনা প্রয়োজন বলে উল্লেখ করা হয়। হাসপাতালগুলোতে করোনা রোগীর সাধারণ ও আইসিইউ শয্যা বাড়ানোসহ ঢাকার বাইরে মেডিকেল কলেজগুলোর সক্ষমতা বাড়িয়ে সেখানে চিকিৎসা নিশ্চিতের কথা বলা হয়। আগামীতে করোনা পরীক্ষার চাহিদা বাড়তে পারে, সেটি মাথায় রেখে মানুষ যেন সহজে সেবা পায় তার পর্যাপ্ত প্রস্তুতি তথা কোভিড-১৯ টেস্ট নিশ্চিত করতে বলা হয়।
এ ছাড়া করোনা প্রতিরোধে অবিলম্বে সামাজিক অনুষ্ঠান, বিনোদন কেন্দ্র, বইমেলা ও অন্যান্য মেলা বন্ধ করা, পরিবহনে সামাজিক দূরত্ব বজায় রাখা ও মাস্ক পরাসহ সব নির্দেশনা পালনের নিশ্চত করতে বলা হয়। ধর্মীয় আচার অনুষ্ঠানগুলোতে স্বাস্থ্যবধি মানার ব্যাপারে ইসলামিক ফাউন্ডেশন থেকে দিকনির্দেশনা নেয়ার পরামর্শ দেয়া হয়।
পোস্ট ভ্যাকসিন সার্ভিলেন্সের উদ্যোগ গ্রহণসহ বর্তমান পরিস্থিতিতে সংক্রমণের গতিপ্রকৃতি বুঝতে জেনেটিক সিকোয়েন্স বা জিন বিশ্লেষণের কথা বলা হয়। এ জন্য প্রয়োজনীয় নির্দেশনা ও আর্থিক সংস্থানের ব্যবস্থা করা প্রয়োজন বলে উল্লেখ করা হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর