× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৩ মে ২০২১, বৃহস্পতিবার, ৩০ রমজান ১৪৪২ হিঃ
৫০টির বেশি ভিডিও লিঙ্ক সমৃদ্ধ বাংলাদেশের প্রথম ব্যায়ামের বই

‘ব্যায়াম ছেড়ে দিলে কি মোটা হয়ে যাব?’

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার
৭ এপ্রিল ২০২১, বুধবার

শামীমা আখতার তুলি। কারাতে (সোতকান) ব্ল্যাক বেল্টপ্রাপ্ত প্রথম বাংলাদেশি নারী। ৫ বার জাতীয় কারাতে চ্যাম্পিয়ন (১৯৮৯-১৯৯৩)। পড়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি সাহিত্যে। তুলি যোগাসন, পিলাটিস, ফিটনেস ট্রেনিং, স্ট্রেস ম্যানেজমেন্ট, ক্রাভ মাগা, শাওলিন কুংফুতে আমেরিকা, অস্ট্রেলিয়া, ভারত, থাইল্যান্ড, মালয়েশিয়া, চীনসহ বিবিধ দেশে আন্তর্জাতিক প্রশিক্ষণ ও সর্বাধিক সার্টিফিকেট প্রাপ্ত বাংলাদেশি মহিলা ব্যায়াম পরামর্শক। ‘রত্নগর্ভা’ পুরস্কারপ্রাপ্ত মায়ের ৬ সন্তানের সর্ব কনিষ্ঠ সন্তান তুলি। বেছে নেন ব্যায়ামবিদের জীবন। ব্যায়ামের প্রতি ভালোবাসা আর দেশের মানুষদের খেলাধুলা ও শারীরিক সুস্থতার প্রতি আগ্রহী করে তোলার প্রচেষ্টা তার।

একমাত্র সন্তান তাহসিন শান লিওনের জন্মদানকালীন তিনি আক্রান্ত হন জটিল ‘নন সিরোটিক পোর্টাল হাইপারটেনসান’- রোগে। গত ১৭ বছর ধরে সেই রোগের সঙ্গে যুদ্ধ করে, ব্যায়ামের মাধ্যমে শরীর ও মনকে কীভাবে কর্মক্ষম ও সজীব রেখে জীবনযুদ্ধে সামনের দিকে এগিয়ে যাওয়া যায়, তা নিজের জীবন দিয়ে দৃষ্টান্ত রাখার চেষ্টায় তুলি বদ্ধপরিকর। গত ২০ বছর ধরে নিজস্ব ব্যায়ামের প্রতিষ্ঠান ‘কমব্যাট জিম বাই তুলি’তে ১০ হাজারের বেশি মেম্বারকে প্রশিক্ষণ প্রদান এবং টেলিভিশনে স্বাস্থ্য বিষয়ক ব্যায়ামের অনুষ্ঠান পরিচালনা ও দৈনিক সংবাদপত্রে এ বিষয়ে ফিচার লিখে যাচ্ছেন। এছাড়া, শিশুদের জন্য ‘ইয়োগা ফর কিড্‌স অ্যান্ড এভরিওয়ান’ ও ‘ফান ওয়ার্কআউট ইউজিং প্রপ্‌স এবং টিনএজারদের জন্য ওয়ার্কআউট ফর টিন, ফ্যামিলি অ্যান্ড ফ্রেন্ডস’- নামে বাংলাদেশের প্রথম ব্যায়ামভিত্তিক ৩টি ডিভিডিও প্রকাশ করেছেন। তুলির ৩০ বছরের পেশাগত অভিজ্ঞতা থেকে লেখা বইটি কোভিড-১৯ কালীন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে অবদান রাখবে। ঘরে বসে ব্যায়ামের উপকারিতা, ফ্রি হ্যান্ডে বা হালকা ওয়েট, বয়স্কদের চেয়ারে বসে, শিশু বা তরুণদের ব্যায়াম এমনকি যোগাসন ও প্রাণায়ামের মাধ্যমে ফুসফুসের কর্মক্ষমতা বাড়ানোসহ বিভিন্ন ধরনের ৫০টির বেশি ভিডিওসহ বইটি নারী-পুরুষ সর্বস্তরের মানুষের স্বাস্থ্যরক্ষায় কাজে লাগবে বলে তুলি আশা করেন। স্বাধীনতার ৫০ বছরপূর্তি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০০তম জন্মবার্ষিকীতে তুলির প্রথম ব্যায়ামের বই- ‘ব্যায়াম ছেড়ে দিলে কি মোটা হয়ে যাব?’- বইটি প্রকাশিত হয়েছে এবারের একুশে গ্রন্থমেলায় শিখা প্রকাশনী থেকে।

খ্যাতনামা বইয়ের দোকানগুলোর পাশাপাশি বর্তমানে বইটি অনলাইনে পাওয়া যাচ্ছে রকমারি.কম (১৬২৯৭) আর ‘কমব্যাট জিম বাই তুলি’র (০১৮৪১২১৭৭৬৭)  ফেসবুক পেজে। 

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর