× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১২ এপ্রিল ২০২১, সোমবার

বৃটেনে শিশু ও টিনেজারদের ওপর এস্ট্রাজেনেকার টিকার পরীক্ষা স্থগিত

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৪ দিন আগে) এপ্রিল ৭, ২০২১, বুধবার, ৯:১১ পূর্বাহ্ন
সর্বশেষ আপডেট: ৩:১৩ অপরাহ্ন

অক্সফোর্ড ইউনিভার্সিটি বলেছে, তারা বৃটেনে শিশু ও টিনেজারদের ওপর নিজেদের আবিষ্কার করা এবং এস্ট্রাজেনেকার উৎপাদন করা টিকার পরীক্ষা স্থগিত করেছে। সম্প্রতি টিকা নেয়ার পর রক্ত জমাট বাঁধার মতো বিরল সমস্যা দেয়া দেয়ার পর এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। এক্ষেত্রে তারা আরো তথ্য যাচাই বাছাই করে দেখতে চায়। অক্সফোর্ড ইউনিভার্সিটি বলেছে, এই পরীক্ষা নিয়ে কোনো নিরাপত্তা উদ্বেগ নেই। তবু রক্ত জমাট বাঁধা নিয়ে যে আতঙ্ক আছে সে জন্য বৃটেনের মেডিসিন অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সির (এমএইচআরএ) কাছ থেকে বাড়তি ডাটা পাওয়ার জন্য অপেক্ষা করছে তারা। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা। এতে বলা হয়, যদি কোনো প্রশ্ন থাকে তাহলে অভিভাবক ও তাদের সন্তানদের উচিত হবে সব নির্ধারিত ভিজিট সম্পন্ন করা এবং পরীক্ষার সাইটগুলোর সঙ্গে যোগাযোগ রক্ষা করা। এস্ট্রাজেনেকার টিকা নিয়ে বাস্তব জগতে বৈশ্বিক যেসব প্রতিষ্ঠান বিশ্লেষণ করছে বা গবেষণা করছে তাদের মধ্যে অন্যতম এমএইচআরএ।
নরওয়ে এবং ইউরোপে রক্ত জমাট বাঁধার মতো ঘটনা ঘটার পর তারা গবেষণা করে দেখছে রক্ত জমাট বাঁধার সঙ্গে এই টিকার কোন সম্পর্ক আছে কিনা। সপ্তাহান্তে এমএইচআরএ’র কাছে রক্ত জমাট বাঁধা সম্পর্কিত মোট ৩০টি ঘটনার খবর এসেছে। এর মধ্যে ৭ জন মারা গেছেন। বৃটেনে এক কোটি ৮০ লাখ টিকা দেয়ার পর এমন ঘটনা ঘটেছে। ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি (ইএমএ) মঙ্গলবার বলেছে, তারা এখনও সিদ্ধান্তে যেতে পারেনি। তবে তারা বর্তমান অবস্থা রিভিউ করছে। আজ বুধবার দিন শেষে এ বিষয়ে এজেন্সি সিদ্ধান্ত দিতে পারে বলে আশা করছেন ইউরোপিয়ান ইউনিয়নের স্বাস্থ্য বিষয়ক কমিশনার স্টেলা কিরিকিডস। এ বিষয়ে ইএমএ’র সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রেখে চলেছেন বলে জানিয়েছেন তিনি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর