× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ২১ এপ্রিল ২০২১, বুধবার

মিয়ানমারে বিক্ষোভে জুতার ব্যবহার, অভিনেতা গ্রেপ্তার

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ সপ্তাহ আগে) এপ্রিল ৮, ২০২১, বৃহস্পতিবার, ১১:২৪ পূর্বাহ্ন

মিয়ানমারের সামরিক জান্তার বিরুদ্ধে এবার প্রতিবাদ হিসেবে জুতা ব্যবহার করলেন অধিকারকর্মীরা। অন্যদিকে আরও একজন মডেল ও অভিনেতা পাইং তাখোন’কে গ্রেপ্তার করেছে নিরাপত্তা রক্ষাকারীরা। তাকে কোথায় নিয়ে যাওয়া হয়েছে তা জানা যায়নি। বার্তা সংস্থা রয়টার্স বলছে আজ বৃহস্পতিবার পাইং তাখোনকে গ্রেপ্তার করা হয়েছে। অন্যদিকে ইয়াঙ্গুনে নিহত বিক্ষোভকারীদের ফুল দিয়ে স্মরণ করা হয়েছে। একই সঙ্গে বিক্ষুব্ধ লোকজন সেখানে জুতা রেখে যান প্রতিবাদ হিসেবে। বুধবারও গণতন্ত্রপন্থি বিক্ষোভকারীদের প্রতি প্রকাশ্যে গুলি ছুড়েছে সেনাবাহিনী। এতে কমপক্ষে ১৫ জন নিহত ও কয়েক ডজন মানুষ আহত হয়েছেন।
সব মিলে নিহতের সংখ্যা প্রায় ৬০০। আটক করা হয়েছে কমপক্ষে ২৮৪৭ জনকে। শত শত মানুষের বিরুদ্ধে ইস্যু করা হয়েছে গ্রেপ্তারি পরোয়ানা। এ সপ্তাহে সামরিক জান্তা দৃষ্টি দিয়েছে আন্দোলেনে প্রভাবশালী, বিনোদন জগতের তারকা, আর্টিস্টস ও মিউজিশিয়ানদের দিকে।

উল্লেখ্য, পাইং তাখোন (২৪) মিয়ানমার ও থাইল্যান্ডে সুপরিচিত একজন মডেল ও অভিনেতা। সেলিব্রেটিদের মধ্যে সর্বশেষ তাকেই আটক করা হলো। তিনি সামরিক বাহিনীর ক্ষমতা দখলের নিন্দা জানিয়েছিলেন এবং সমর্থন দিয়েছেন অং সান সুচিকে। তার বোন থি থি লুইন বলেছেন, স্থানীয় সময় ভোর সাড়ে চারটার দিকে ইয়াঙ্গুনে তাদের বাসা থেকে তার ভাইকে তুলে নিয়ে গেছে সেনাবাহিনী। তিনি অসুস্থ অবস্থায় বেশ কিছুদিন পিত্রালয়ে বিশ্রাম নিচ্ছিলেন। তিনি আরো জানান, নিরাপত্তা রক্ষাকারীরা ৮টি সামরিক বাহিনীর ট্রাক নিয়ে উপস্থিত হয়। এই দলে ছিলেন প্রায় ৫০ জন সেনা সদস্য। তারা পাইং তাখোনকে কোথায় নিয়ে গেছে তা জানা যায় নি। তার বোন আরো বলেন, পাইং তাখোন ম্যালেরিয়া এবং হার্টের বিভিন্ন জটিলতায় ভুগছে। এর আগে মঙ্গলবার সামরিক জান্তা গ্রেপ্তার করে সবচেয়ে পরিচিত কমেডিয়ান জারগানারকে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর