× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৩ মে ২০২১, বৃহস্পতিবার, ৩০ রমজান ১৪৪২ হিঃ

তথ্যচিত্র নির্মাণে আন্তর্জাতিক অ্যাওয়ার্ড জিতলো বাংলাদেশি তরুণী

দেশ বিদেশ

অনলাইন ডেস্ক
৮ এপ্রিল ২০২১, বৃহস্পতিবার

ইতিহাস-ঐতিহ্যের উপর স্বল্পদৈর্ঘ্য তথ্যচিত্র নিমার্ণ করে আন্তর্জাতিক অঙ্গনে মর্যাদা কুড়ালো বাংলাদেশের এক তরুণী। ওআইসি ইয়ুথ ফোরাম আয়োজিত 'হ্যারিটেজ মিনিটস শর্ট ভিডিও কনটেস্ট'- এ বিশ্বের ৫৭টি দেশের মধ্যে দ্বিতীয় স্থান অধিকার করে শারমিন চৌধুরী নির্মিত স্বল্পদৈর্ঘ্য তথ্যচিত্র 'ডিয়ার মুজিজা'। ৫৭টি দেশের মধ্যে সেরা ৫- এ থাকার গৌরব অর্জন করেছে বাংলাদেশের দু’টি ভিডিও।

নির্মাতা শারমিন চৌধুরী বলেন, ইতিহাস-ঐতিহ্য আমাদের আগামীর পথ চলার পাথেয়। আগামীর প্রজন্মের সঙ্গে পূর্বপুরুষদের পরিচয় করিয়ে দেয়ার লক্ষ্যে সুলতানি আমলের অনন্য স্থাপত্যশৈলী বাগেরহাট ষাটগম্বুজ মসজিদের উপর তথ্যচিত্রটি নির্মাণ করা হয়। আমার ৬ মাসের মেয়েকে তথ্যচিত্রে কেন্দ্রীয়ভাবে উপস্থাপন করায় নাম দেয়া হয় 'ডিয়ার মুজিজা'।

জুরি বোর্ডে থাকা টিআরটি ওয়ার্ল্ডের উপ-গবেষক এলিফ জেইম বলেন, 'ডিয়ার মুজিজা'- এর পরিচালক তার কন্যাকে পরামর্শ দেয়ার মাধ্যমে প্রজন্মকে ঐতিহ্যের সঙ্গে ভালোভাবে সংযোগ করতে পেরেছেন। ৩ মিনিটের তথ্যচিত্রটি দর্শকের মন কেড়েছে। এবার করোনার কারণে বিজয়ীদের নাম ঘোষণা করা হয় অনলাইনে। প্রতিযোগিতায় সেরা ৫ জন বিজয়ীকে পুরস্কার দেয়া হবে।

প্রথম পুরস্কার হিসেবে দেয়া হবে ১ হাজার মার্কিন ডলার। দ্বিতীয় স্থান অধিকার করায় শারমিন চৌধুরীকে দেয়া হবে ৭৫০ মার্কিন ডলার। এর সাথে দেয়া হবে সার্টিফিকেট।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর