× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ৯ মে ২০২১, রবিবার, ২৬ রমজান ১৪৪২ হিঃ

আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে পদক্ষেপ নিচ্ছেন জো বাইডেন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) এপ্রিল ৮, ২০২১, বৃহস্পতিবার, ৪:৫২ অপরাহ্ন

এবার আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে নির্বাহী আদেশ জারি করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহ¯পতিবারই এ সংক্রান্ত ঘোষণা আসছে। শীগগিরই হোয়াইট হাউস থেকে বাইডেন এ-সংক্রান্ত প্রথম পদক্ষেপের জানান দেবেন বলে জানানো হয়েছে। সিএনএন জানিয়েছে, বাইডেন যুক্তরাষ্ট্রের সকল অস্ত্রেই কিছুটা নিয়ন্ত্রণ আনবেন। অবৈধ অস্ত্রতো আছেই এমনকি বৈধভাবে কেনা অস্ত্রেও লাগাম টানবেন তিনি। যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্র ব্যবহারের সুযোগ নিয়ে বিতর্ক দীর্ঘদিন ধরেই চলছে। এ বিষয়ক আইন পরিবর্তন সহজ নয় দেশটিতে। তাই একেবারে বসে না থেকে কিছুটা নিয়ন্ত্রণের পথেই হাটছেন বাইডেন।

দেশটির রিপাবলিকানরা সবসময়ই নাগরিকদের কাছে আগ্নেয়াস্ত্র রাখার পক্ষে। দলটির আইনপ্রণেতাদের দাবি, সংবিধানের দ্বিতীয় সংশোধনী অনুযায়ী সরকারের এমন পদক্ষেপ নাগরিক স্বাধীনতার ওপর হস্তক্ষেপের শামিল। যুক্তরাষ্ট্রে চলমান সহিংস কার্যক্রমের ভিত্তিতে এমন পদক্ষেপ নিচ্ছেন বাইডেন। তিনি বলেন, এ নিয়ে আর একমুহূর্ত সময় নষ্ট করতে ইচ্ছুক নই আমি। সাধারণ পদক্ষেপের মাধ্যমে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের মধ্য দিয়ে প্রাণহানি কমাতে হবে। তবে একটি পূর্ণাঙ্গ আইন প্রণয়ন ছাড়া আমেরিকার আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। তাই কংগ্রেসকে এ নিয়ে চাপে ফেলার জন্য কিছু পদক্ষেপ গ্রহণ করা হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর