× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১১ মে ২০২১, মঙ্গলবার, ২৮ রমজান ১৪৪২ হিঃ
মার্কিনিদের সফরে সতর্কতা

বাংলাদেশে করোনা সংক্রমণের মাত্রা ‘অত্যধিক উচ্চ’

প্রথম পাতা

মানবজমিন ডেস্ক
৯ এপ্রিল ২০২১, শুক্রবার

বিশ্বজুড়ে আঘাত হেনেছে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ। এমন অবস্থায় মার্কিন নাগরিকদের বিশ্ব ভ্রমণে সতর্কতা জারি করেছে দেশটির সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)। এতে বিশ্বের দেশগুলোকে ৪টি আলাদা তালিকায় ভাগ করা হয়েছে। কোভিড সংক্রমণের মাত্রার ভিত্তিতে স্বল্প, মধ্যম, উচ্চ ও অত্যধিক উচ্চ শ্রেণি তৈরি করা হয়েছে। এতে বাংলাদেশকে রাখা হয়েছে অত্যধিক উচ্চ সংক্রমণের দেশগুলোর শ্রেণিতে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে একই শ্রেণিতে আছে পাকিস্তানও। ভারত ও শ্রীলঙ্কা রয়েছে উচ্চ সংক্রমণের দেশগুলোর শ্রেণিতে। এছাড়া নেপাল রয়েছে মধ্যম সংক্রমণ এবং ভুটান রয়েছে স্বল্প সংক্রমণের দেশের শ্রেণিতে।

বাংলাদেশ সফরের ক্ষেত্রে বলা হয়েছে, মার্কিনিদের উচিত বাংলাদেশে সকল ভ্রমণ বাতিল করা। কারণ হিসেবে সিডিসি জানিয়েছে, এই অবস্থায় বাংলাদেশ সফর করলে উভয় ডোজ ভ্যাকসিন নেয়া মার্কিনিরাও কোভিড আক্রান্ত হতে পারেন। এতে আরো বলা হয়েছে, তারপরেও যদি বাংলাদেশ সফর করতেই হয় তাহলে এর আগে অবশ্যই কোভিড ভ্যাকসিনের সমপূর্ণ ডোজ পূর্ণ করতে হবে। একইসঙ্গে বাংলাদেশ সফরের সব মার্কিনিকে মাস্ক পরতে হবে। যেকোনো ধরনের সমাবেশ ও ভিড় এড়িয়ে চলতে হবে। মানুষের থেকে কমপক্ষে ৬ ফুট দূরত্ব বজায় রাখার নির্দেশনাও দেয়া হয়েছে সিডিসির সতর্কতায়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর