× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১১ মে ২০২১, মঙ্গলবার, ২৮ রমজান ১৪৪২ হিঃ
রয়টার্সের রিপোর্ট

রক্ত জমাট বাঁধার বিষয়ে রিভিউ করছে ভারত

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) এপ্রিল ৯, ২০২১, শুক্রবার, ৯:০৩ পূর্বাহ্ন

টিকা দেয়ার পর রক্ত জমাট বাঁধার সতর্কতায় করোনা ভাইরাসের টিকার বিষয়ে রিভিউ বা পর্যালোচনা করছে ভারত। এ জন্য সরকারের একটি বিশেষজ্ঞ প্যানেল কাজ করছে। তারা অনুসন্ধান করে দেখছেন দেশের ভিতরে কোথাও টিকা নেয়ার পর রক্ত জমাট বাঁধার মতো ঘটনা ঘটেছে কিনা। অথবা সামান্য পরিমাণে রক্ত জমাট বেঁধেছে এমন কোনো উপসর্গ আছে কিনা। অর্থনীতি বিষয়ক ডেইলি মিন্ট’কে উদ্ধৃত করে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এ বিষয়ে জানেন এমন দুটি সূত্রকে উদ্ধৃত করা হয়েছে। উল্লেখ্য, ভারতে বর্তমানে দুটি কোম্পানির টিকা ব্যবহার করা হচ্ছে। একটি হলো এস্ট্রাজেনেকার টিকা, যা স্থানীয়ভাবে উৎপাদন করছে সেরাম ইনস্টিটিউট।
স্থানীয়ভাবে এই টিকার নাম দেয়া হয়েছে কোভিশিল্ড। অন্যটি হলো ভারত বায়োটেকের উৎপাদিত কোভ্যাকসিন। বুধবার ইউরোপে ওষুধ নিয়ন্ত্রক সংস্থার রিভিউয়ের পর এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। ইউরোপের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা বলেছে, এস্ট্রাজেনেকার টিকার সঙ্গে প্রাপ্ত বয়স্কদের রক্ত জমাট বাঁধার সম্পর্ক থাকতে পারে। তবে এই টিকা এখনও ঝুঁকিমুক্ত বলেই তারা মনে করে। ভারতে রেকর্ড পরিমাণ মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। এখন সেখানে সংক্রমণের দ্বিতীয় ঢেউ চলছে। শুধু বৃহস্পতিবার সেখানে করোনায় নতুন করে আক্রান্ত হয়েছেন এক লাখ ২৬ হাজার ৭৮৯ জন। একটি সূত্র ডেইলি মিন্টকে বলেছেন, যেসব মানুষ কোভিশিল্ড এবং কোভ্যাকসিন নিয়েছেন তাদের কারো মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে রক্ত জমাট বাঁধছে কিনা আমরা তা পর্যবেক্ষণ করছি। উল্লেখ্য, ইউরোপের কয়েকটি দেশে রক্ত জমাট বাঁধার খবরে যুব শ্রেণির জন্য এস্ট্রাজেনেকার টিকা নেয়ার ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করেছে ইউরোপ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
সায়র আলমগীর
৯ এপ্রিল ২০২১, শুক্রবার, ১০:১৬

রক্ত জমাট বাধার উপসর্গগুলো কী! সেটাই তো মানুষ জানে না, বুঝবে কী করে তার রক্ত জমাট বাধার সমস্যা হচ্ছে কিন!

ইকবাল কবির
৮ এপ্রিল ২০২১, বৃহস্পতিবার, ৮:৫০

বাংলাদেশেও এমন ঘটনা আছে,তবে গবেষণা নেই।

অন্যান্য খবর