× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৫ মে ২০২১, শনিবার, ২ শওয়াল ১৪৪২ হিঃ

ঝুঁকিপূর্ণ দেশগুলোর বক্তব্য শোনা উচিত, তাই শেখ হাসিনাকে বাইডেনের আমন্ত্রণ: মিলার

অনলাইন

তারিক চয়ন
(১ মাস আগে) এপ্রিল ৯, ২০২১, শুক্রবার, ১১:২০ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের জলবায়ু বিষয়ক বিশেষ দূত এবং দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ঢাকা সফর করার পর এ নিয়ে একটি টুইট করেছেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে জন কেরির বৈঠকে উপস্থিত থাকতে পেরে সম্মানিত বোধ করছেন জানিয়ে মিলার লেখেনঃ

‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে জলবায়ু বিষয়ক দূত কেরির বৈঠকে যোগদান করতে পেরে সম্মানিত বোধ করছি। ঝুঁকিপূর্ণ দেশগুলোর বক্তব্য অবশ্যই শোনা উচিত। এই কারণেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জলবায়ু সম্মেলনে অংশ নেয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছেন এবং এ কারণেই CVF (সিভিএফ) সভাপতি হিসেবে বাংলাদেশের নেতৃত্ব (হ্যাশট্যাগ দিয়ে) 'রোড টু গ্লাসগো'র জন্য এতো গুরুত্বপূর্ণ।‘

উল্লেখ্য, সিভিএফ এর পূর্ণ রূপ হলো- ক্লাইমেট ভালনারেবল ফোরাম। এর বর্তমান চেয়ার হলো বাংলাদেশ।
২০১১-১৩ প্রথম মেয়াদে সিভিএফ সভাপতির পর বাংলাদেশ দ্বিতীয়বারের মতো ২০২০-২২ মেয়াদে সিভিএফ সভাপতি হিসেবে দায়িত্বপালন করছে। ২০০৯ সালে প্রতিষ্ঠিত এই ফোরামটি বৈশ্বিক উষ্ণায়নের ফলে ক্ষতিগ্রস্ত তথা জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা দেশগুলো নিয়ে গঠিত। এর বর্তমান সদস্য সংখ্যা ৪৮।

অন্যদিকে, 'রোড টু গ্লাসগো' বলতে মিলার আসছে নভেম্বরে স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিতব্য জাতিসংঘ আয়োজিত জলবায়ু পরিবর্তন বিষয়ক ২৬ তম সম্মেলনের কথা বুঝিয়েছেন যেখানে সভাপতিত্ব করবে যুক্তরাজ্য।।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর