× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৫ মে ২০২১, শনিবার, ২ শওয়াল ১৪৪২ হিঃ

চীনে আলিবাবা’কে ২৭৫ কোটি ডলার জরিমানা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) এপ্রিল ১০, ২০২১, শনিবার, ১২:১৬ অপরাহ্ন

জ্যাক মা’র আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেডকে ১৮০০ কোটি ইউয়েন বা ২৭৫ কোটি ডলার জারিমানা করেছে চীনের নিয়ন্ত্রক সংস্থা। তাদের বিরুদ্ধে অভিযোগ, তারা একচেটিয়া ব্যবসা বিরোধী আইন লঙ্ঘন করেছে। এর মধ্য দিয়ে বাজারে তাদের আধিপত্য বিস্তার করেছে। এর ফলে চীনে আস্থাবিরোধী সবচেয়ে বড় অংকের জরিমানা করা হয়েছে তাদেরকে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এতে আরো বলা হয়, ২০১৯ সালে আলিবাবা যে রাজস্ব আয় করেছিল জরিমানার অংক তার শতকরা প্রায় ৪ ভাগের সমান। রিপোর্টে বলা হয়েছে, কয়েক মাস ধরে দেশের ভিতর প্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠানটির বিরুদ্ধে নিয়ন্ত্রক সংস্থা যে অনাকাঙ্ঘিত দমনপীড়ন চালাচ্ছে এই জরিমানা তারই অংশ। উল্লেখ্য, গত অক্টোবরে চীনের নিয়ন্ত্রণ ব্যবস্থার সমালোচনা করেন আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা।
এরপর থেকেই তার ব্যবসায় সা¤্রাজ্য বড় রকম চাপের মুখে পড়েছে। গত ডিসেম্বরে চীনের স্টেট এডমিনিস্ট্রেশন ফর মার্কেট রেগুলেটর (এসএএমআর) ঘোষণা করেছে যে, তারা আলিবাবার বিরুদ্ধে আস্থাভঙ্গের বিষয়ে তদন্ত শুরু করেছে। আলিবাবার অঙ্গ প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের ৩৭০০ কোটি ডলারের আইপিও বাজারে ছাড়ার পরিকল্পনা ভণ্ডুল করে দেয় কর্তৃপক্ষ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর