× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৫ মে ২০২১, শনিবার, ২ শওয়াল ১৪৪২ হিঃ

প্রবীণ সাংবাদিক হাসান শাহরিয়ার আর নেই

অনলাইন

অনলাইন ডেস্ক
(১ মাস আগে) এপ্রিল ১০, ২০২১, শনিবার, ১২:২৩ অপরাহ্ন

জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি, দৈনিক ইত্তেফাকের সাবেক নির্বাহী সম্পাদক হাসান শাহরিয়ার আর নেই। আজ বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন তিনি (ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাহি রাজিউন)। গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর।
উল্লেখ্য, গত বৃহস্পতিবার রাত দেড়টায় করোনার উপসর্গ ও অন্যান্য জটিলতা নিয়ে প্রথমে রাজধানীর ল্যাব এইড হাসপাতালে ভর্তি হন তিনি।  পরে তাকে আনোয়ার খান মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হয়। কিন্তু সেখানে আইসিইউ বেডের সঙ্কটের কারণে তাকে নেয়া হয় ইমপালস হাসপাতালে। সেখানে তিনি আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন।
প্রবীণ সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

হাসান শাহরিয়ার দৈনিক ইত্তেফাকের নির্বাহী সম্পাদক, দৈনিক ‘সানে’র সম্পাদক এবং পাকিস্তানের দৈনিক ডন পত্রিকার সিনিয়র রিপোর্টার ছিলেন। মার্কিন যুক্তরাষ্ট্রের বিখ্যাত সাময়িকী ‘নিউজ উইক‘ সহ বিভিন্ন আন্তর্জাতিক মিডিয়ায় কাজ করেছেন। তিনি জাতীয় প্রেসক্লাব সভাপতি এবং বৈদেশিক সাংবাদিক সংস্থা ওকাবের সভাপতি ছিলেন।
দুই মেয়াদে সিজেএ’র আন্তর্জাতিক সভাপতির দায়িত্ব পালন করেছেন।  
হাসান শাহরিয়ার সিলেটের কৃতি সন্তান সাংবাদিক মকবুল হোসেন চৌধুরীর কনিষ্ট পুত্র এবং আইনজীবী ও কলামিস্ট হোসেন তওফিক চৌধুরীর অনুজ। তার মূল বাড়ি সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলার বিন্নাকুলী গ্রামে। পিতা মকবুল হোসেন চৌধুরী অবিভক্ত আসাম-বাংলার বিশিষ্ট সাংবাদিক, সাহিত্যিক, রাজনীতিবিদ, খেলাফত আন্দোলনের নেতা ও ভাষাসংগ্রামী ছিলেন। ঐতিহ্যবাহী সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের অন্যতম প্রতিষ্ঠাতা মকবুল হোসেন চৌধুরী ১৯৩৭ সালে আসাম ব্যবস্থাপক সভার সদস্য (এমএলএ) নির্বাচিত হন। তিনি ছিলেন বাংলাদেশের অন্যতম প্রাচীন পত্রিকা 'যুগভেরী'র (১৯৩২) প্রথম সম্পাদক। সিলেটের 'যুগবাণী' (১৯২৫) ও কলকাতার দৈনিক ‘ছোলতান’ (১৯৩০) পত্রিকারও সম্পাদক ছিলেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
ম নাছিরউদ্দীন শাহ
১০ এপ্রিল ২০২১, শনিবার, ২:২৯

ইন্নালিল্লাহ ওয়া-রাজেউন দেশের সাংবাদিক বুদ্ধিজীবী বিত্তশালী প্রভাবশালী ডাক্তারনার্স হুজুরআইন শৃংখলা বাহিনী বিভিন্নশ্রেণি পেশার মানুষের মৃত্যুর মিছিল অবিরাম শিরোনাম হচ্ছে। এই রকম মৃত্যুকি অনিবার্য ছিল?এটিকি পকৃতির অভিশাপ না প্রতিশোধ?না আজাব গজব?অদৃশ্য ভয়ংকর অতিক্ষুদ্র ভাইরাসের আক্রমণে বিশ্বর পরাশক্তি গুলো লন্ড বন্ড দিশেহারা। প্রতিদিন ১৩/১৪হাজার মানুষের মৃত্যু লক্ষ লক্ষ আক্রান্ত খবর শিরোনাম হচ্ছে। করোনা ভাইরাসে কি শিক্ষা হচ্ছে আমাদের। হঠাৎ সুস্থ পৃথিবী মৃত্যুপুরীতে হলো কেন? পৃথিবীর দুইশত কোটিরঅদিক মুসলমান প্রতিক্রিয়া কি? এই ভয়ংকর ভাইরাসের সুত্র বিজ্ঞানের ভাষায় বানরশরীর থেকে। তাহলে মিলিয়ন ডলার প্রশ্ন বানরের শরীরে এই ভাইরাসের সৃষ্টিকর্তা কে??? আমরা মুসলমানদের এই কঠিন পরিস্থিতিতেই মহাপরাক্রমশালী আল্লাহর দরবারে তোওবা করা ক্ষমা প্রার্থনা করা উচিৎ নিজে নিজে পারিবারিক সামাজিক ভাবে রাষ্ট্রীয়ভাবে করা ফরজ । কিছুইতো পরিলক্ষিত হচ্ছেনা দেশের মানুষ যাদের অনুসরণ করেনআলেম সমাজ বিভিন্নদলে বিবক্তহয়ে রাজনীতি নিয়েব‍্যস্থ। পৃথিবীব‍্যাপী ইসলাম মুসলমানদের নৈতিক চরিত্র নৈতিকতা প্রায় ধ্বংস দ্বারপ্রান্তে বেহায়াপনা উলঙ্গপনা চরমসিমা অতিক্রম করেছে। আরও ভয়ংকর ভয়নক গজব না দিয়ে আমাদের শিক্ষার জন্যে ক্ষুদ্র গজব হতে পারে। আল্লাহ্ ভাল জানেন। বড় বড় মসজিদ মাদ্রাসা শিক্ষা প্রতিষ্টান লক্ষ লক্ষ মুসলমান ঈমানদার আধ্যাত্মিক নেতার কোথায়?? ইসলামের পবিত্র মোবারকময় স্থানগুলো আল্লাহর ঘর বাইতুল্লাহ মদিনা মোবারক অহরহ রহমতের স্রোতধারা প্রবাহমানঐ পবিত্র নিষিদ্ধ জায়গাই মহান আল্লাহর হকুম ছাড়া কোন কিছু প্রবেশ করার শক্তি আছে?? যেখানেই এক রকাতে একলক্ষ রাকাতের সওয়ার যেখানেই একরাকাতেপঞ্চাশহাজার রাকাতের সওয়ার। পবিত্রতা পূর্ণ মর্যাদাবান নিরাপদ স্থানের নিরাপত্তা প্রদানকারী মহান আল্লাহর জিম্মায়। বিশ্বের মুসলমানদের নাজাতেরউছিলা পবিত্র মর্কা মদিনা মোবারকে ভাইরাসের ভয়ে ঈবাদত বন্দেগী বন্ধ। রমজান ইতাকাফ বন্ধ মসজিদে ইফতারী বন্ধ তারাবি নামাজও কোথাও কোথাও বন্ধ। আলামত লক্ষন ভাল না। কোন মৃত্যু কাম‍্যনয়। অস্বাভাবিক মৃত্যু যে মৃত্যুর জন্যে প্রস্তুত নয় আমরা। আল্লাহর আপনার জালালিয়াত হতে আপনার রহমত অগ্রগামী আমাদের তোওবা কবুল করুন আমাদের ক্ষমা করুন। আমিন।

অন্যান্য খবর