× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৫ মে ২০২১, শনিবার, ২ শওয়াল ১৪৪২ হিঃ

সৌদি আরবে শত্রুকে সহযোগিতার অভিযোগে তিন সেনার মৃত্যুদণ্ড কার্যকর

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) এপ্রিল ১০, ২০২১, শনিবার, ৭:০৬ অপরাহ্ন

রাষ্ট্রদ্রোহের অপরাধে তিন সেনার মৃত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি আরব। তাদের বিরুদ্ধে শত্রুকে সহযোগিতা করার অভিযোগ আনা হয়েছিল। এ নিয়ে একটি বিবৃতি দিয়েছে সৌদি আরবের প্রতিরক্ষা মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, এই তিন সেনার মৃত্যুদণ্ড দেয়া হয়েছে বিশেষায়িত আদালতের মাধ্যমে। নিরপেক্ষ বিচারের মাধ্যমে তারা দোষী প্রমাণিত হয়েছে। এ খবর দিয়েছে আল-জাজিরা।

খবরে বলা হয়েছে, ওই তিন সেনা সৌদি আরবের প্রতিরক্ষা মন্ত্রণালয়েই কাজ করতেন। তবে তারা শত্রুদের কীভাবে সাহায্য করেছে তা কোথাও জানানো হয়নি। শত্রুরাষ্ট্র বলতে কাকে বুঝানো হয়েছে তাও স্পষ্ট নয়।

তারমধ্যেই শনিবার দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশে এই মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

বিশ্বজুড়ে সৌদি আরবের মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি বেশ আলোচিত। দেশটিতে নারীর ওপর যে নিপীড়ন চলে তার ব্যাপক সমালোচনা রয়েছে। ২০১৮ সালে সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডের মধ্য দিয়ে দেশটির ভাবমূর্তি আরো খারাপ হয়ে যায়। দেশটিতে ব্যাপক হারে মৃত্যুদণ্ডও দেয়া হয়। মানবাধিকার সংস্থাগুলো দীর্ঘদিন ধরে সৌদি আরবে মৃত্যুদণ্ড বাতিলের আহ্বান জানিয়ে আসছে। একইসঙ্গে বন্দীদের ওপর কঠিন নির্যাতনেরও প্রমাণ রয়েছে দেশটির বিরুদ্ধে।

 

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
মাসুদ আহমেদ
১১ এপ্রিল ২০২১, রবিবার, ১১:৫৪

আগে সালমানের বিচার করুন সাংবাদিক হত্যার।

Sa alim
১০ এপ্রিল ২০২১, শনিবার, ৮:৪৩

শত্রু দেশ বলতে কিছুই নাই হয় তো সরকার বিরোধী সঠিক কথা রাজন্তর বিরোধী

অন্যান্য খবর